উপজেলা নির্বাচনে অনিয়ম হলে ভোট বন্ধের নির্দেশ সিইসির

42

কাজিরবাজার ডেস্ক :
উপজেলা নির্বাচনে অনিয়ম হলে ভোট বন্ধ করে দিতে রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা।
বুধবার রাজধানীর নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটে (ইটিআই) রিটার্নিং কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তাদের ‘প্রশিক্ষকদের প্রশিক্ষণ’ উদ্বোধনকালে এ কথা বলেন সিইসি।
আগামী ১০ মার্চ ৮৭ উপজেলায় ভোট হবে। এরপর আরো পাঁচ ধাপে পর্যায়ক্রমে ভোট হবে অন্য উপজেলাগুলোতে। এবারের নির্বাচনে বিএনপি ও তার শরিকরা আসবে না বলে এরই মধ্যে আমেজ হারিয়েছে ভোটের আলোচনা।
ভোটে প্রার্থী দল বা অন্য কেউ যদি অনিয়ম করে তাহলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিতে কর্মকর্তাদের নির্দেশ দেন সিইসি। বলেন, ‘নির্বাচন রিটার্নিং অফিসারের নিয়ন্ত্রণের বহির্ভূত হয়ে যাবে- এমন কিছু হলে পুরো উপজেলা পরিষদ নির্বাচন বন্ধ হবে। কিন্তু নির্বাচনে কোনো রকম অনিয়মের সাথে আপস করা যাবে না।’
যদি রিটার্নিং কর্মকর্তা মনে করে তার এলাকায় ভোটের পরিবেশ নেই তাহলে সঙ্গে সঙ্গে কমিশনে জানানোর পরামর্শ দেন সিইসি। বলেন, ‘কমিশন সেটা বন্ধ করে দিতে পারবে। আমরা সে অবস্থানে থাকতে চাই।’
এজেন্টদের নিরাপত্তা নিশ্চিতেরও নির্দেশ দেন সিইসি। বলেন, ‘নির্বাচনে প্রার্থীরা যাতে ভোটকেন্দ্রে এজেন্ট দেন সেজন্য তাদেরকে উৎসাহিত করবেন। এজেন্টরা খুব গুরুত্বপূর্ণ।…প্রার্থীদেরকে উৎসাহিত করবেন যাতে তারা এজেন্ট দেয়। এজেন্টরা যাতে সেখানে নিরাপদে নির্ভয়ে থাকতে পারে এটা দেখবেন।’
বর্তমান নির্বাচন কমিশনের অধীনে যেসব নির্বাচন হয়েছে তার মধ্যে কুমিল্লা এবং রংপুর সিটি নির্বাচন ছাড়া বাকিগুলোতে এজেন্টদের কেন্দ্রে যেতে না দেওয়ার অভিযোগ করেছে বিএনপি। একাদশ সংসদ নির্বাচনের ভোটেও তাই হয়েছে বলে অভিযোগ দলটির।
এমন অভিযোগের বিষয়ে সিইসি বলেন, ‘পোলিং এজেন্টদের বিষয়ে অভিযোগ আসে যে তাদেরকে কেন্দ্রে যেতে দেওয়া হয় না। এর অনেকগুলোই সঠিক না। আপনারা যদি না পাঠান তাহলে কেন্দ্রে এজেন্ট কীভাবে যাবে?’।
ভোটারদের কোথাও ভয়ভীতি দেখানোর অভিযোগ পেলে তা খতিয়ে দেখার নির্দেশ দেন সিইসি। বলেন, ‘আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদেরকে এ বিষয়টি ভালোভাবে বুঝিয়ে দেবেন। কোনো কোনো জায়গায় ভয়ভীতি দেখানো হয় বা হতে পারে, সেগুলোকে ভালোভাবে নজরদারিতে রাখতে হবে।’
ইসি সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, রফিকুল ইসলাম, কবিতা খানম, শাহাদাত হোসেন চৌধুরীও এ সময় উপস্থিত ছিলেন।