ফাইনালে কুমিল্লা ভিক্টোরিয়ান্স

34

স্পোর্টস ডেস্ক :
রংপুর রাইডার্সকে হারিয়ে প্রথম দল হিসাবে ফাইনালে উঠল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) সোমবার প্রথম কোয়ালিফায়ার ম্যাচে মাশরাফি বিন মর্তুজাদের ৮ উইকেটে হারিয়েছে ইমরুল কায়েসের দল। তবে রংপুর হারলেও তাদের সামনে ফাইনালে ওঠার সুযোগ রয়েছে। আগামী বুধবার দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে ঢাকা ডায়নামাইটসের মুখোমুখি হবে রংপুর রাইডার্স। ওই ম্যাচে যারা জিতবে তারা ফাইনালে কুমিল্লার মুখোমুখি হবে। ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে ৮ ফেব্রুয়ারি।
মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটিতে রংপুর রাইডার্সের দেয়া ১৬৬ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে ১৮.৫ ওভারে দুই উইকেট হারিয়ে জয় তুলে নেয় কুমিল্লা ভিক্টোরিয়ান্স। দলের পক্ষে হাফ সেঞ্চুরি করেন ওপেনার এভিন লুইস। ৫৩ বলে পাঁচটি চার ও তিনটি ছক্কার সাহায্যে ৭১ রান করে অপরাজিত থাকেন তিনি। ৩২ বলে দুইটি চার ও দুইটি ছক্কার সাহায্যে ৩৯ রান করেন এনামুল হক বিজয়। ১৫ বলে চারটি চার ও দুইটি ছক্কার সাহায্যে ৩৪ রান করেন শামসুর রহমান। রংপুর রাইডার্সের পক্ষে মাশরাফি বিন মর্তুজা ১টি ও শফিউল ইসলাম ১টি করে উইকেট শিকার করেন।
কুমিল্লা ব্যাটিংয়ে নেমে দলীয় ৩৫ রানে প্রথম উইকেট হারায়। ইনিংসের পঞ্চম ওভারে মাশরাফির বলে হাওয়েলের হাতে ক্যাচ হন তামিম ইকবাল। ১৪ বলে ১৭ রান করেন তিনি। এরপর ৯০ রানের জুটি গড়েন এভিন লুইস ও এনামুল হক বিজয়। দলীয় ১২৫ রানে শফিউলের ইয়র্কার ডেলিভারিতে বোল্ড হন বিজয়। এরপর লুইস ও শামসুর রহমান জুটি বেঁধে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন।
এর আগে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৬৫ রান সংগ্রহ করে রংপুর রাইডার্স। দলের পক্ষে হাফ সেঞ্চুরি করেন বেনি হাওয়েল। ২৮ বলে তিনটি চার ও পাঁচটি ছক্কার সাহায্যে ৫৩ রান করে অপরাজিত থাকেন তিনি।
অন্যদের মধ্যে ৩১ বলে চারটি চার ও দুইটি ছক্কার সাহায্যে ৪৪ রান করেন রাইলি রুশো। ৪৬ রান করেন ক্রিস গেইল। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের পক্ষে মোহাম্মদ সাইফউদ্দিন ১টি, মেহেদী হাসান ১টি, ওয়াহাব রিয়াজ ১টি ও সঞ্জিত সাহা ১টি করে উইকেট শিকার করেন।
ব্যাটিংয়ে নেমে রংপুর রাইডার্সের ব্যাটসম্যানরা শুরুতে রান করতে সংগ্রাম করছিল। দলীয় ১৭ রানে ভাঙে তাদের ওপেনিং জুটি। ইনিংসের তৃতীয় ওভারে ওয়াহাব রিয়াজের বলে সঞ্জিত সাহার হাতে ক্যাচ হন মেহেদী মারুফ। ষষ্ঠ ওভারে রান আউট হন মিথুন।
ক্রিস গেইল ধীরে এগোচ্ছিলেন। ডি ভিলিয়ার্স-হেলস না থাকায় গেইলের উপর তাকিয়ে ছিল দল। কিন্তু গেইল সবাইকে হতাশ করেন। ৪৪ বলে ৪৬ রান করে ফিরে যান তিনি। ১১তম ওভারে মেহেদীকে ছক্কা হাঁকাতে গিয়ে সীমানার কাছে থিসারা পেরেরার হাতে ক্যাচ হন গেইল।
১৩তম ওভারে সঞ্জিতের বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ দিয়ে ফেরেন রবি বোপারা। এরপর ৭০ রানের জুটি গড়েন রুশো ও হাওয়েল। ১৯তম ওভারে সাইফউদ্দিনের বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ হন রুশো। এরপর বেনি হাওয়েল ও নাহিদুল ইসলাম ইনিংস শেষ করে আসেন।
সংক্ষিপ্ত স্কোর
ফল: ৮ উইকেটে জয়ী রংপুর রাইডার্স।
রংপুর রাইডার্স ইনিংস: ১৬৫/৫ (২০ ওভার)
(ক্রিস গেইল ৪৬, মেহেদী মারুফ ১, মোহাম্মদ মিথুন ৩, রাইলি রুশো ৪৪, রবি বোপারা ৩, বেনি হাওয়েল ৫৩*, নাহিদুল ইসলাম ৬*; মোহাম্মদ সাইফউদ্দিন ১/৪২, মেহেদী হাসান ১/২৮, ওয়াহাব রিয়াজ ১/৪৯, সঞ্জিত সাহা ১/১৪, শহীদ আফ্রিদি ০/১৯, থিসারা পেরেরা ০/৭)।
কুমিল্লা ভিক্টোরিয়ান্স ইনিংস: ১৬৬/২ (১৮.৫ ওভার)
(তামিম ইকবাল ১৭, এভিন লুইস ৭১*, এনামুল হক বিজয় ৩৯, শামসুর রহমান ৩৪*; নাহিদুল ইসলাম ০/১৮, সোহাগ গাজী ০/১৫, মাশরাফি বিন মর্তুজা ১/৪৩, ফরহাদ রেজা ০/২৯, বেনি হাওয়েল ০/১৯, শফিউল ইসলাম ১/২১, রবি বোপারা ০/২০)।
ম্যাচ সেরা: এভিন লুইস (কুমিল্লা ভিক্টোরিয়ান্স)।