ভুয়া প্রশ্নপত্র ফাঁস চক্রের ২ সদস্য গ্রেফতার

60
র‌্যাবের হাতে গ্রেফতার হওয়া এসএসসির প্রশ্নপত্র জালিয়াত চক্রের দু’সদস্য।

স্টাফ রিপোর্টার :
মোগলাবাজার রেলস্টেশন ও মৌলভীবাজার রাজনগর এলাকা থেকে অনলাইনে চলমান এসএসসি পরীক্ষার ভুয়া প্রশ্নপত্র বিতরণের প্রলোভন দেখিয়ে অর্থ সংগ্রহকারী প্রতারক চক্রের মূল হোতাসহ ২ জনকে গ্রেফতার করেছে র‌্যাব-৯’র সদস্যরা। গ্রেফতারকৃতরা হচ্ছে- দক্ষিণ সুরমা মোগলাবাজার থানার গোপালগ্রাম এলাকার সন্তোষ আচার্য্য’র পুত্র ঝন্টু আচার্য্য (১৮) এবং মৌলভীবাজার জেলার সদর থানার নিধির মহল গ্রামের প্রদীপ দেবের পুত্র পংকজ দেব (১৮)।
র‌্যাব-৯ জানায়, গতকাল রবিবার বিকেল সাড়ে ৫ টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন-৯, সদর কোম্পানী (সিলেট ক্যাম্প) এর একটি আভিযানিক দল এএসপি মোঃ আনোয়ার হোসেন এর নেতৃত্বে দক্ষিণ সুরমা মোগলাবাজার থানা এলাকায় ভুয়া প্রশ্নপত্র বিতরণকারীকে গ্রেফতারের নিমিত্তে অভিযান পরিচালনা করে প্রতারক চক্রের মূল হোতা ঝন্টু আচার্য্যকে গ্রেফতার করা হয়। এ সময় তার নিকট থেকে ভুয়া প্রশ্নপত্র বিতরণের মাধ্যম হিসাবে ব্যবহৃত স্মার্টফোন, সীমকার্ড ও মেমরীকার্ড জব্দ করা হয়।
র‌্যাব আরো জানায়, অভিযুক্ত ঝন্টু আচার্য্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অপযধৎলবব লড়হঃঁ নামে আইডি খুলে উক্ত আইডির মাধ্যমে ২০১৯ সালের চলমান এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র সরবরাহকারী একটি পেজ তৈরী করে। উক্ত পেজ ও ইনবক্সের মেসেজের মাধ্যমে এসএসসি পরীক্ষার্থীদেরকে অর্থের বিনিময়ে প্রশ্নপত্র সরবরাহের আশ্বাস দিয়ে ইতিমধ্যে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিয়েছে। উদ্ধারকৃত আলামত, স্ক্রিন শর্ট ও গ্রেফতারকৃত ব্যক্তিকে ১৯৮০ সালের পাবলিক পরীক্ষা (অপরাধ) আইনে মামলা দায়ের পূর্বক মোগলাবাজার থানায় হস্তান্তর করা হয়েছে।
এদিকে, গত শনিবার সন্ধ্যা সাড়ে ৫টার দিকে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন-৯, সিপিসি-২ (শ্রীমঙ্গল ক্যাম্প) এর একটি টিম মৌলভীবাজার জেলার রাজনগর থানাধীন পূর্ব কদমহাটা বাজারের আব্দুল কাইয়ুম ম্যানশন মার্কেট এর সামনে এসএসসি পরীক্ষার ভুয়া প্রশ্নপত্র বিতরণের প্রলোভন দেখিয়ে অর্থ সংগ্রহকারী প্রতারক চক্রের সদস্য পংকজ দেবকে গ্রেফতার করে র‌্যাব-৯। এ সময় তার কাছ থেকে ভুয়া প্রশ্ন প্রতারণার কাজে ব্যবহৃত স্মার্টফোন, সীমকার্ড ও মেমরীকার্ড জব্দ করা হয়।
র‌্যাব জানায়, অভিযুক্ত পংকজ দেব সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেইসবুকে বিভিন্ন নামে ভুয়া আইডি খুলে ২০১৯ সালের চলমান এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র সরবরাহকারী একটি ফেইসবুক গ্র“প তৈরী করে। এই উক্ত গ্র“পের মাধ্যমে এসএসসি পরীক্ষার্থীদেরকে অর্থের বিনিময়ে প্রশ্নপত্র সরবরাহের আশ্বাস দিয়ে ইতিমধ্যে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিয়েছে।
র‌্যাব-৯ এর অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) মোঃ মনিরুজ্জামান জানান, উদ্ধারকৃত আলামত ও গ্রেফতারকৃত ব্যক্তিকে মৌলভীবাজার জেলার রাজনগর থানায় হস্তান্তর করা হয়েছে।