সিলেটে মৃদু ভূমিকম্প অনুভূত

23

স্টাফ রিপোর্টার :
সিলেটে মৃদু ভূমিম্পন অনুভূত হয়েছে। ২ দশমিক ৯ মাত্রার এ ভূমিকম্পে কেঁপে ওঠে বাসা-বাড়ি। একইসঙ্গে ভূমিকম্পের সময় বিকট শব্দ হওয়ায় বাড়তি আতঙ্ক দেখা দেয় নগরবাসীর মাঝে। অনেককেই ভূমিকম্পের নতুন ধরণ নিয়ে আতঙ্ক ও উদ্বেগ প্রকাশ করতে দেখা যায়।
তবে বিশেষজ্ঞরা বলছেন, এতে আতঙ্কিত হওয়ার কিছু নেই। শব্দের সাথে ভূমিকম্পের সরাসরি কোনো সম্পর্ক নেই।
সিলেট আবহাওয়া অধিদফতরের সূত্রে জানা গেছে, গতকাল শনিবার সকাল ৮টা ৩০ মিনিটের দিকে সিলেট অঞ্চলে মৃদু ভূমিকম্প অনুভূত হয়। প্রায় ৫ সেকেন্ডের মতো স্থায়ী হওয়া এই কম্পনের রিখটার স্কেলে মাত্রা ছিলো ২ দশমিক ৯। কম্পনটির উৎপত্তিস্থল সিলেটের কাছাকাছি সীমান্ত এলাকা ভারতের ডাউকি ফল্টে। সিলেট পর্যবেক্ষণ কেন্দ্র থেকে প্রায় ৪০ কিলোমিটার উত্তরে এর উৎপত্তিস্থল। এখন পর্যন্ত এ ঘটনায় কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।
ভূমিকম্পের সাথে বিকট শব্দের বিষয়ে আবহাওয়া অধিদপ্তরের সিলেট কার্যালয়ের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ সাঈদ আহমেদ চৌধুরী বলেন, বড় বড় বিল্ডিং করার সময় পাইলিং করা হয়। ওই সময় মাটির নিচে রড সহ বিভিন্ন উপকরণ দেওয়া হয়। যখন ভূমিকম্প হয় তখন মাটির নিচের এসব উপকরণ কাঁপে। এই কম্পনে বিল্ডিংয়ের নিজস্ব একটি শব্দ হয়। এই শব্দ যারা বিল্ডিং ও তার আশপাশে থাকেন তারা শুনতে পারেন। তবে এই শব্দে আতঙ্কিত হওয়া কিছু নেই।