কুমিল্লা ভিক্টোরিয়ান্স এর শ্বাসরুদ্ধকর জয়

58

স্পোর্টস ডেস্ক :
উত্তেজনায় ভরপুর ম্যাচে শেষ বলে ঢাকা ডায়নামাইটসকে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। আর এই হারের কারণে প্লে-অফের দৌঁড় থেকে অনেকটা পিছিয়ে গেল সাকিবের ঢাকা। বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) শুক্রবার দিনের প্রথম ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কাছে ১ রানে হেরেছে ঢাকা ডায়নামাইটস। ১১ ম্যাচ খেলে ১৬ পয়েন্ট নিয়ে কুমিল্লা এখন পয়েন্ট টেবিলে সবার উপরে অবস্থান করছে।
লিগ পর্বে সাকিবদের সামনে আর একটি ম্যাচ আছে। আগামীকাল (শনিবার) দিনের দ্বিতীয় ম্যাচে খুলনা টাইটান্সের মুখোমুখি হবে ঢাকা। এই ম্যাচে যদি ঢাকা জয় পায় তাহলে তারা প্লে-অফে খেলবে। আর হারলেই বিদায় নিতে হবে ২০১৬ সালের চ্যাম্পিয়নদের। ঢাকা হারলে চতুর্থ দল হিসাবে প্লে-অফে উঠবে রাজশাহী কিংস। ১২ পয়েন্ট নিয়ে এখন টেবিলের চার নম্বর অবস্থানে আছে রাজশাহী। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের পাশাপাশি চট্টগ্রাম পর্বে প্লে-অফ পর্ব নিশ্চিত করে রংপুর রাইডার্স ও চিটাগং ভাইকিংস।
শুক্রবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটিতে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের দেয়া ১২৮ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১২৬ রান সংগ্রহ করে ঢাকা ডায়নামাইটস। দলের পক্ষে সর্বোচ্চ ৩৪ রান করেন কাইরন পোলার্ড। দ্বিতীয় সর্বোচ্চ ৩০ রান করে অপরাজিত থাকেন আন্দ্রে রাসেল। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বোলারদের মধ্যে মোহাম্মদ সাইফউদ্দিন ৪ ওভারে ২২ রান দিয়ে ৪টি উইকেট শিকার করেন। একটি ওভার মেডেন করেন তিনি। এছাড়া মেহেদী হাসান ২টি, ওয়াহাব রিয়াজ ১টি, মোশাররফ হোসেন ১টি ও শহীদ আফ্রিদি ১টি করে উইকেট শিকার করেন।
শেষ ওভারে জয়ের জন্য ঢাকা ডায়নামাইটসের প্রয়োজন ছিল ১২ রান। তাদের হাতে ছিল দুই উইকেট। এসময় সাইফউদ্দিনের হাতে বল তেুলে দেন কুমিল্লার অধিনায়ক ইমরুল কায়েস। বোলিংয়ে এসে প্রথম বলে রুবেল হোসেনকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন সাইফউদ্দিন। দ্বিতীয় বলে এক রান নেন শাহাদাৎ হোসেন। তৃতীয় ও চতুর্থ বল ডট হয়। পঞ্চম বলে ছক্কা হাঁকান রাসেল। শেষ বলে চার হয়।
ছোট লক্ষ্য তাড়া করতে নেমে ঢাকা ডায়নামাইটসের শুরুটা হয় চরম বাজে। ইনিংসের দ্বিতীয় ওভারেই শূন্য রানে আউট হন ওপেনার উপুল থারাঙ্গা। গুরুত্বপূর্ণ এই ম্যাচকে সামনে রেখেই হযরতউল্লাহ জাজাইয়ের বদলে থারাঙ্গাকে উড়িয়ে আনে ডায়নামাইটস। চতুর্থ ওভারে মোশাররফ হোসেনের বলে ইমরুলের হাতে ক্যাচ দিয়ে সাজঘরের পথ ধরেন আরেক ওপেনার মিজানুর রহমান। যাওয়ার আগে ১৬ বলে দুইটি চারের সাহায্যে ১৬ রান করেন তিনি। পঞ্চম ওভারে রনি তালুকাদার এবং ষষ্ঠ ওভারে সাকিব আল হাসান ফিরে যান। পাওয়ারপ্লেতে ঢাকার সংগ্রহ ছিল চার উইকেটে ৩১ রান।
এরপর নারিনকে নিয়ে দলের হাল ধরেন কাইরন পোলার্ড। দুজন মিলে গড়ে তুলেন ৪২ রানের জুটি। নিজের স্পেলের প্রথম ওভারে নারিনকে ফিরিয়ে এই জুটি ভাঙেন শহীদ আফ্রিদি। ফেরার আগে ২৪ বলে ২২ রান করেন নারিন।
১৭তম ওভারে পরপর দুই উইকেট নিয়ে ঢাকাকে ম্যাচ থেকে ছিটকে দেন মোহাম্মদ সাইফউদ্দিন। তবুও আন্দ্রে রাসেলের ব্যাটে জমে ওঠে ম্যাচ। কিন্তু সাইফদ্দিনের বোলিংয়ে শেষমেশ জয় নিয়ে মাঠ ছাড়ে কুমিল্লা।
এর আগে টস টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ১২৭ রান সংগ্রহ করে অলআউট হয় কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ইনিংসের শুরুটা দারুণ করেন ওপেনার তামিম ইকবাল। পেস বোলার শাহাদাৎ হোসেনের বলে টানা দুই বাউন্ডারি হাঁকিয়ে ইনিংস শুরু করেন তিনি। ঝড়ো খেলতে থাকা তামিম সঙ্গী হারান ইনিংসের পঞ্চম ওভারে। নারিনের বলে এভিন লুইস ফিরলে দলীয় ৩৮ রানে ভাঙে ওপেনিং জুটি।
লুইসের পরে তিনে নামা এনামুল হক বিজয় উইকেটরক্ষকের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান। রানের খাতা খুলতে পারেননি তিনি। অষ্টম ওভারে তামিমকে সাজঘরের পথ দেখান শুভাগত হোম। যাওয়ার আগে ২০ বলে দুটি ছক্কা আর চারটি বাউন্ডারিতে ৩৮ রান করেন এই ওপেনার। তামিমের পর টিকতে পারেননি শামসুর রহমান ও অধিনায়ক ইমরুল কায়েস।
দলীয় ৬৪ রানে ৫ উইকেট হারানোর পর শহীদ আফ্রিদিকে নিয়ে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন থিসারা পেরেরা। আফ্রিদিকে ১৮ রানে ফিরিয়ে প্রতিরোধ ভাঙ্গে নারিন। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে স্কোর বড় করতে পারেনি কুমিল্লা ভিক্টোরিয়ান্স। শেষের দিকে ওয়াহাব রিয়াজ এবং মেহেদী হাসানের ব্যাটে ভর করে ঢাকাকে ১২৮ রানের টার্গেট দেয় কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ঢাকা ডায়নামাইটসের রুবেল হোসেন চার ওভারে ৩০ রান দিয়ে চারটি উইকেট নেন। এছাড়া সাকিব আল হাসান ২টি, সুনিল নারিন ২টি ও শুভাগত হোম ১টি করে উইকেট শিকার করেন। ম্যাচ সেরা হন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মোহাম্মদ সাইফউদ্দিন।
সংক্ষিপ্ত স্কোর
ফল: ১ রানে জয়ী কুমিল্লা ভিক্টোরিয়ান্স।
কুমিল্লা ভিক্টোরিয়ান্স ইনিংস: ১২৭ (২০ ওভার)
(তামিম ৩৮, লুইস ৮, এনামুল হক বিজয় ০, ইমরুল ৭, শামসুর ২, আফ্রিদি ১৮, থিসারা ৯, সাইফউদ্দিন ২, মেহেদী ২০, ওয়াহাব ১৬, মোশাররফ ৪*; শাহাদাৎ ০/১২, শুভাগত ১/১৪, রাসেল ০/২২, নারিন ২/২৫, রুবেল ৪/৩০, সাকিব ২/২৩)।
ঢাকা ডায়ানামাইটস ইনিংস: ১২৬/৯ (২০ ওভার)
(মিজানুর ১৬, থারাঙ্গা ০, রনি তালুকদার ১, সাকিব ৭, নারিন ২২, পোলার্ড ৩৪, রাসেল ৩০*, নুরুল ০, শুভাগত ৪, রুবেল ০, শাহাদাৎ ১*; সাইফউদ্দিন ৪/২২, মেহেদী ২/২২, ওয়াহাব ১/২২, মোশাররফ ১/২৩, থিসারা ০/৩, আফ্রিদি ১/২৭)।
ম্যাচ সেরা: মোহাম্মদ সাইফউদ্দিন (কুমিল্লা ভিক্টোরিয়ান্স)।