সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর উপর গ্রেনেড হামলা ॥ ৪ জেএমবি জঙ্গির বিরুদ্ধে চার্জগঠন

42
জেএমবির তিন জঙ্গিকে আদালতে হাজির করা হয়। ছবি- রেজা রুবেল

স্টাফ রিপোর্টার :
বাংলাদেশী বংশোদ্ভূত সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলার ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে দায়ের করা মামলায় জেএমবির ৪ সদস্যের বিরুদ্ধে চার্জগঠন (অভিযোগগঠন) করা হয়েছে। গতকাল বুধবার সিলেটের জননিরাপত্তা বিঘœকারী অপরাধ দমন ট্রাইব্যুনাল ও জেলা ও দায়রা জজ আদালতের বিচারক দিলীপ কুমার ভৌমিক তাদের বিরুদ্ধে এ চার্জগঠন করেন।
চার্জগঠনে অভিযুক্তরা হচ্ছে- জেএমবি নেতা মুফতি মইন উদ্দিন, আব্দুল মাজেদ ভাট, মো. মফিজুর রহমান উরফে মহিবুল্লাহ ও মাওলানা তাজউদ্দিন। এর মধ্যে গতকাল বুধবার চার্জগঠনের সময় ৩ জেএমবি আদালতের কাঠগড়ায় উপস্থিত থাকলেও অপর অভিযুক্ত আসামী তাজউদ্দিন পলাতক ছিলেন। এ মামলা মোট সাক্ষী ৫৬ জন।
রাষ্ট্রপক্ষের স্পেশাল পিপি এডভোকেট নওশাদ আহমদ চৌধুরী জানান, হামলার ঘটনায় এদিন বিশেষ ক্ষমতা আইনে মামলার (নম্বর-৫২/১৬) উক্ত ৪ জঙ্গির বিরুদ্ধে চার্জগঠন (অভিযোগগঠন) করা হয়। এছাড়া আরেক মামলায় (দায়রা ১১৮৬/১৬) সাক্ষ্যগ্রহণ ছিল। কিন্তু আদালতে সাক্ষীরা হাজির না হওয়ায় সাক্ষ্যগ্রহণ হয়নি।
উল্লেখ্য, ২০০৪ সালের ২১ মে নগরীর হযরত শাহজালালের (র.) মাজারে তৎকালীন ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা হয়। হামলায় আনোয়ার চৌধুরী, সিলেট জেলা প্রশাসকসহ অর্ধশতাধিক ব্যক্তি আহত এবং পুলিশের ২ কর্মকর্তাসহ ৩ জন নিহত হন।