একুশের চেতনায় মাতৃভূমির কল্যাণে আরও উজ্জীবিত হতে হবে – আব্দুল গাফ্ফার চৌধুরী

28

আমাদের নতুন প্রজন্মের কাছে বায়ান্নের ভাষা আন্দোলনের ইতিহাস তুলে ধরতে হবে। প্রবাসে ইংরেজী শিক্ষার পাশাপাশি বাংলাভাষা এবং বাংলাদেশের ইতিহাস ঐতিহ্য সম্বন্ধে ধারণা দিতে হবে। অপসংস্কৃতির মোহে ধাবিত না থেকে দেশীয় সংস্কৃতি জাগ্রত রাখতে হবে।
লন্ডন শিল্পকলা একাডেমী আয়োজিত একুশের গানের রচয়িতা আব্দুল গাফ্ফার চৌধুরীর ৮৪ তম জন্মদিনের অনুষ্ঠানে সংবর্ধিত অতিথির বক্তব্যে তিনি একথা বলেন, আব্দুল গাফ্ফার চৌধুরী শিশুদের উদ্দেশ্যে বলেন তোমাদের প্রত্যেকে প্রত্যেকের অবস্থান থেকে দেশের প্রতি মমত্ববোধ, দেশের প্রতি ভালোবাসা দেখাতে হবে। তিনি বলেন আমরা জীবিকা অন্বেষনের জন্যে দেশের বাহিরে অবস্থান করছি কিন্তু আমাদের আসল ঠিকানা মাতৃভূমি বাংলাদেশ।
সম্প্রতি লন্ডন শিল্পকলা একাডেমী আয়োজিত অনুষ্ঠানে শুরুতে স্বাগত বক্তব্য রাখেন একাডেমীর প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল ডা: শম্পা দেওয়ান।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মিডিয়া ব্যক্তিত্ব মিসবাহ জামাল, নজরুল ইসলাম, ড. রোয়াব উদ্দিন, নাজরাতুন, খোকন হায়দার, মতিয়ার রহমান, পাঁপড়ি রহমান ও জিএইচ রাসেল রাহুল। অনুষ্ঠানের শেষ পর্যায়ে শিশু শিল্পী স্নেহা, প্রিথা, প্রিমা, মোহনা, বারা, ফাইজা,ফায়াদ ও রাফায়েল দেশাত্মবোধক গানসহ সাংবাদিক আব্দুল গাফ্ফার চৌধুরীর প্রখ্যাত একুশের গানটি পরিবেশন করে।