অধ্যাপক ডা. এম. এ. রকিব ছিলেন মানব সেবায় মুকুটহীন সম্রাট – ডাঃ এম. এ. আহবাব

213
অধ্যাপক ডা. এম এ রকিবের ১ম মৃত্যুবার্ষিকীতে আলোচনা সভা ও দোয়া মাহফিলে বক্তব্য রাখছেন সমিতির সভাপতি অধ্যাপক ডা. এম এ আহবাব।

একটি প্রবন্ধ পাঠের মাধ্যমে যিনি হাসপাতাল গড়ে তুলতে পারেন তার তুলনা অতুলনীয়। শ্রদ্ধেও রকিব স্যার ছিলেন আমার শিক্ষক। তিনি শিক্ষা জীবনে ছিলেন মেধাবী ছাত্র। উনার মেধা আর প্রজ্ঞার বলয়ে তৈরী আজকের এ সিলেট ডায়াবেটিক হাসপাতাল; যেখানে সিলেট অঞ্চলের লক্ষ লক্ষ মানুষ স্বল্প মূল্যে ও অবস্থা বিবেচনায় বিনামূল্যে চিকিৎসা সেবা গ্রহণ করছেন। নীরব ঘাতক রোগ ডায়াবেটিসের হাত থেকে আগামী প্রজন্মকে রক্ষা করতে সিলেট অঞ্চলের মানুষের একমাত্র ভরসাস্থল এর স্থপতি ছিলেন মানুষ গড়ার কারিগর। জনকল্যাণে ব্রত মহান এ ব্যক্তি ছিলেন মানব সেবায় মুকুটহীন সম্রাট।
সিলেট এম. এ. জি. ওসমানী মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ, সিলেট ডায়াবেটিক সমিতি ও সিলেট হার্ট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি, বিশিষ্ট চিকিৎসা ব্যক্তিত্ব, সমাজসেবী, শিক্ষানুরাগী অধ্যাপক ডা. এম. এ. রকিব এর ১ম মৃত্যুবার্ষিকীতে সিলেট ডায়াবেটিক সমিতি আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে সভাপতির বক্তব্য প্রদানকালে সমিতির সভাপতি অধ্যাপক ডা. এম. এ. আহবাব উপরোক্ত কথাগুলো বলেন।
গতকাল বেলা ১২টায় সিলেট ডায়াবেটিক সমিতির সভাকক্ষে সিলেট ডায়াবেটিক হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ ললিত মোহন নাথ এর সঞ্চালনায় আলোচনা সভা ও দোয়া মাহফিলের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন সিলেট কালেক্টরেট মসজিদের পেশ ইমাম হাফিজ মাওলানা মোঃ শাহ আলম।
স্বাগত বক্তব্য রাখেন হাসপাতালের সুপারিনটেডেন্ট ডা. এ. জেড. মাহবুব আহমদ।
বক্তব্য রাখেন সমিতির কোষাধ্যক্ষ এম. এ. মান্নান।
সমিতির সাধারণ সম্পাদক লোকমান আহমদ।
সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সমিতির সহ-সভাপতি ডা. আলতাফুর রহমান, এডভোকেট ইকবাল আহমদ চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক প্রদীপ কুমার ভট্টাচার্য্য, যুগ্ম-কোষাধ্যক্ষ শিবব্রত চন্দন ভৌমিক, কার্যকরী কমিটির সদস্য জামাল ইয়াকুব, সাংবাদিক আফতাব চৌধুরী, ডা. শিব্বির আহমদ শিবলী, প্রকৌশলী আইয়ুব আলী, ডা. আজিজুর রহমান, হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. এ. জেড. মাহবুব আহমদ, সম্মানিত জীবন সদস্য আলাউদ্দিন আহমদ মুক্তা প্রমুখ।
এছাড়াও সকালে ৯.৩০ টা থেকে ১২ টা পর্যন্ত হাসপাতাল প্রাঙ্গণে সিলেট ডায়াবেটিক সমিতির উদ্যোগে বিনামূল্যে ডায়াবেটিক সনাক্তকরণ ও রোটারী ক্লাব অব মেট্রোপলিটন, সিলেট এর সহযোগিতায় ব্লাড গ্র“পিং ও স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী অনুষ্ঠিত হয়। এ সময়ে অন্যান্যের মধ্যে উপস্তিত ছিলেন সিলেট রেড ক্রিসেন্ট, মাতৃমঙ্গল হাসপাতাল ও শিশু কল্যাণ কেন্দ্রর পরিচালক ডা. সুধাময় মজুমদার, মুজিব জাহান রেড ক্রিসেন্ট রক্ত কেন্দ্রের জুনিয়র সহকারী পরিচালক কমল পদ পাল, সুজন দত্ত, শাহেদ আহমদ, অভিজিত রায়, জুয়েল মিয়া এবং রোটারী ক্লাব অব মেট্রোপলিটন, সিলেট এর পক্ষে প্রেসিডেন্ট রোটা: আবু সুফিয়ান, এ্যাসিসটেন্ট গভর্ণর আজিজুর রহমান, প্রেসিডেন্ট ইলেক্ট রোটা: আহসান আহমদ খাঁন, সাবেক প্রেসিডেন্ট রোটা: মোশারফ হোসেন জাহাঙ্গীর, রোটা: মইনুল ইসলাম চৌধুরী, রোটা: আসাদুজ্জামান রনি। রক্ত সংগহে সহযোগিতা করেন হেলথ কেয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর পক্ষে এ্যাসিসটেন্ট ডিষ্ট্রিবিউশন অফিসার মোঃ রফিকুল ইসলাম, ডিষ্ট্রবিউশন প্রতিনিধি মোঃ শফিকুল ইসলাম প্রমুখ। বিজ্ঞপ্তি