বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও জাতীয় স্মৃতিসৌধে মন্ত্রীদের নিয়ে প্রধানমন্ত্রীর শ্রদ্ধার্ঘ্য

55
চতুর্থ মেয়াদে সরকার গঠনের পর একাদশ জাতীয় সংসদের শপথ গ্রহণ শেষে আওয়ামীলীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন মন্ত্রী সভার সদস্যদের সঙ্গে নিয়ে ধানমন্ডি ৩২ নম্বর বঙ্গবন্ধু ভবনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানাচ্ছেন।

কাজিরবাজার ডেস্ক :
চতুর্থবারের মতো সরকার গঠনের পর নতুন মন্ত্রিপরিষদের সদস্যদের নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি এবং সাভার জাতীয় স্মৃতিসৌধে একাত্তরের মহান মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করলেন চতুর্থ বারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারী গাড়ি ব্যবহার না করে নতুন মন্ত্রিসভার সব সদস্য বাসে করে সাভারে গিয়ে শ্রদ্ধা নিবেদনের এক বিরল দৃশ্যও দেশবাসী প্রত্যক্ষ করেছে। এমন ঘটনা বাংলাদেশের ইতিহাসে বিরল। এই শ্রদ্ধা জানানোর একদিন আগে সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন ৪৭ সদস্যের নতুন মন্ত্রিসভা বঙ্গভবনে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের কাছে শপথ নেন। আজ বুধবার টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন শেখ হাসিনা।
এদিন সকালে প্রধানমন্ত্রী প্রথমে নতুন মন্ত্রী সভার সদস্যদের নিয়ে ধানমন্ডি বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। শ্রদ্ধা নিবেদনের পর স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা প্রদর্শনের অংশ হিসেবে সেখানে কিছু সময় নীরবে দাঁড়িয়ে থাকেন। পরে শেখ হাসিনা আওয়ামী লীগ সভাপতি হিসেবে দলের নবনিযুক্ত মন্ত্রী-প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের নিয়ে জাতির পিতার প্রতিকৃতিতে আরেকবার শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।
পরে প্রধানমন্ত্রী নবনিযুক্ত মন্ত্রী সভার সদস্যদের নিয়ে সাভার জাতীয় স্মৃতিসৌধের উদ্দেশে যাত্রা করেন। সেখানে পৌঁছে জাতীয় স্মৃতিসৌধের বেদিতে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে একাত্তরের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় স্বাধীনতার জন্য আত্মোৎসর্গকারী দেশের সূর্যসন্তানদের প্রতি সম্মান জানানোর অংশ হিসেবে সেখানে কিছু সময় নীরবে দাঁড়িয়ে থাকেন শেখ হাসিনা। সশস্ত্র বাহিনীর একটি সুসজ্জিত দল রাষ্ট্রীয় সালাম জানায়। এ সময় বিউগলে করুণ সুর বেজে ওঠে।
পরে আওয়ামী লীগ সভাপতি হিসেবে শেখ হাসিনা দলের নবগঠিত মন্ত্রিসভার সদস্যদের নিয়ে স্মৃতিসৌধের বেদিতে আরেকবার শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। এরপর জাতীয় স্মৃতিসৌধের পরিদর্শন বইয়েও স্বাক্ষর করেন প্রধানমন্ত্রী। দুই জায়গাতেই শ্রদ্ধা নিবেদনকালে প্রধানমন্ত্রীর উপদেষ্টাগণ, জাতীয় সংসদের চীফ হুইপ আ স ম ফিরোজসহ হুইপবৃন্দ, আওয়ামী লীগের সংসদীয় দলের সদস্যরা এবং কেন্দ্রীয় নেতারা এ সময় উপস্থিত ছিলেন।
বিরল বাসযাত্রায় নতুন মন্ত্রীরা : নতুন মন্ত্রী সভায় ব্যাপক চমকের পর শ্রদ্ধা নিবেদন যাত্রায় চমক দিল আওয়ামী লীগ। নতুন মন্ত্রিসভার সদস্যরা সরকারী গাড়িতে চড়ে নয়, বরং বাসে চড়ে সাভারে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে সাভারে যান। শীতাতপ নিয়ন্ত্রিত চার বাসে করে সাভারে গিয়ে শ্রদ্ধা নিবেদন করেন নতুন মন্ত্রীরা।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নতুন মন্ত্রী সভার সদস্যরা এদিন সকালে ধানমন্ডিতে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। পরে প্রধানমন্ত্রী ছাড়া মন্ত্রী সভার বাকি ৪৬ সদস্যকে ধানমন্ডির ৩২ নম্বর থেকে সাভারে নিয়ে যাওয়া হয় শীতাতপ নিয়ন্ত্রিত চারটি মিনিবাসে করে। আসন সংকুলান না হওয়ায় বাসের দুই সারি আসনের মাঝে ফাঁকা জায়গায় বাড়তি আসন জুড়েও বসতে হয় মন্ত্রিসভার কয়েকজনকে। স্মৃতিসৌধ থেকে বাসে করেই ঢাকায় ফিরে সংসদ ভবনের সামনে নামেন নতুন মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা।
মন্ত্রিসভার সদস্যদের জন্য বরাদ্দ পতাকাওয়ালা গাড়ি গত সোমবার শপথের আগেই তাদের ঠিকানায় পৌঁছে গিয়েছিল। তবে শপথের একদিন পর মঙ্গলবার সাভারে যাওয়ার সময় সেই গাড়ি সঙ্গে না নিয়ে এক বিরল দৃষ্টান্ত স্থাপন করলেন নতুন মন্ত্রী সভার সদস্যরা।
এ প্রসঙ্গে নবনিযুক্ত শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল সাংবাদিকদের বলেছেন, প্রধানমন্ত্রী ছাড়া বাকি সবাই আমরা বাসে করে সাভারে গিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে আবার বাসে করেই ফিরেছি। আগামীকালও (বুধবার) আমরা বাসে করেই টুঙ্গিপাড়া যাব, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানাতে।
দেশের মন্ত্রীরা প্রটোকলের সুবিধা নিয়ে বিভিন্ন সময় উল্টোপথে গাড়ি নিয়ে গিয়ে সংবাদের শিরোনাম হয়েছেন অসংখ্যবার। তবে মন্ত্রী সভার সব সদস্যের এক সঙ্গে বাসে চড়ে কোথাও যাওয়ার এমন ঘটনা বাংলাদেশের ইতিহাসে বিরল।