সিলেট অঞ্চলের মানুষের উন্নয়নে অনন্য অবদান রেখেছেন দেওয়ান আহবাব – ইমাম উদ্দিন চৌধুরী

69
ভাষা সৈনিক সমাজহিতৈষী-সাহিত্যসেবী দেওয়ান মোহাম্মদ আহবাব চৌধুরী: জীবন ও কর্ম শীর্ষ স্মারক বক্তৃতা-১ এ প্রধান অতিথির বক্তব্য রাখছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ইনাম উদ্দিন আহমদ চৌধুরী।

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ইমাম উদ্দিন আহমদ চৌধুরী বলেছেন, দেওয়ান মোহাম্মদ আহবাব চৌধুরী জীবনব্যাপী সাহিত্য সাধনার মাধ্যমে বুদ্ধিবৃত্তিক চর্চায় অনগ্রসর মুসলমানদেরকে পুনর্জীবিত করার প্রয়াস চালিয়েছেন। ভাষা আন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধ পূর্ববর্তী সকল আন্দোলনে তিনি রেখেছেন অসামান্য অবদান। পাশাপাাশি রাজনীতির মাধ্যমে সিলেট অঞ্চলের মানুষদের উন্নয়নে অনন্য অবদান রেখেছেন তিনি। ন্যায়-নীতি এবং সততার প্রশ্নে আপোসহীন দেওয়ান মোহাম্মদ চৌধুরীর সাহিত্য ও জীবনাদর্শ নতুন প্রজন্মকে চর্চা করতে হবে।
কৈতর সিলেট আয়োজিত ‘সমাজহিতৈষী-সাহিত্যসেবী দেওয়ান মোহাম্মদ আহবাব চৌধুরী: জীবন ও কর্ম’ স্মারক বক্তৃতা-১ ’ প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
কৈতর সিলেট-এর চেয়ারম্যান সেলিম আউয়ালের সভাপতিত্বে গতকাল বুধবার (২ জানুয়ারি) সন্ধ্যায় সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য আসর কক্ষে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কেমুসাসের সহ সভাপতি, শিক্ষাবিদ লে. কর্ণেল (অব.) সৈয়দ আলী আহমদ, সাধারণ সম্পাদক অধ্যাপক দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী, কেমুসাস মতিন উদ-দীন আহমদ জাদুঘরের পরিচালক ডা. মোস্তফা শাহজামান চৌধুরী বাহার, যুক্তরাজ্যের ডেগেনহাম-রেইনহাম নির্বাচনী এলাকার কনজারভেটিভ পার্টির চেয়ারম্যান দেওয়ান চৌধুরী মাহদী এবং মূল প্রবন্ধ পাঠ করেন কবি, সাংবাদিক মো. আব্দুল বাছিত।
সিলেট এক্সপ্রেসের স্টাফ রিপোর্টার গল্পকার তাসলিমা খানম বীথির সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন কেমুসাসের সহ সাধারণ সম্পাদক গবেষক সৈয়দ মবনু, প্রবাসী কবি সাংবাদিক সাঈদ চৌধুরী, কেমুসাসের কোষাধ্যক্ষ এডভোকেট আব্দুস সাদেক লিপন, সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক এডভোকেট আব্দুল মুকিত অপি। শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন সাদিক হোসেন এপলু। অনুষ্ঠানে সিলেটের সাহিত্য-সংস্কৃতি বিশিষ্ট ব্যক্তিবর্গ ছাড়াও দেওয়ান মোহাম্মদ আহবাব চৌধুরীর পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি