এজেন্ট না এলে কী করার থাকে – সিইসি

26

কাজিরবাজার ডেস্ক :
ভোটকেন্দ্রে ব্যাপকভাবে বিএনপির এজেন্ট না থাকার অভিযোগের বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা বলেছেন, কেউ কেন্দ্রে না এলে কিছু করার নেই।
রবিবার একাদশ সংসদ নির্বাচনের ভোটে হাজারো কেন্দ্রে বিএনপির এজেন্ট না থাকা নিয়েই বেশি কথা হয়েছে। মামলা আর পুলিশের হয়রানির ভয়ে দলটির নেতা-কর্মীরা এজেন্ট হতে চাচ্ছেন না বলে গণমাধ্যমে আগেই খবর এসেছিল। বিএনপি অভিযোগ করছে, ২২১টি কেন্দ্রের সবকটি থেকেই তাদের এজেন্টদেরকে বের করে দেওয়া হয়েছে।
রাজধানীর উত্তরার ৫ নম্বর সেক্টরের আইইএস স্কুল কেন্দ্রে ভোট দিতে এসে সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়েন সিইসি। বলেন, তারা (বিএনপির এজেন্ট) কেন্দ্রে কেন আসেননি তা তাদের প্রার্থীর নির্ধারিত এজেন্টরাই বলতে পারবেন।
নিজে যে কক্ষে ভোট দিয়েছেন, সেখানে বিএনপির এজেন্ট ছিল কি না- এমন প্রশ্নে সিইসি জানান, এটা তিনি খতিয়ে দেখেননি।
পোলিং এজেন্টদের বের করে দেয়া হয়েছে বা আসতে বাধা দেয়া হচ্ছে বলেও কোনো অভিযোগ না পাওয়ার কথাও বলেন সিইসি। যদিও পরে নির্বাচন কমিশনে গিয়ে বিএনপির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে চিঠি দেওয়া হয়।
ভোটের পরিবেশ নিয়ে নুরুল হুদার বক্তব্য ছিল এমন- কিছু জায়গায় বিচ্ছিন্ন ঘটনা ঘটলেও সারা দেশে নির্বাচনের পরিবেশ ভালো। বিচ্ছিন্ন ঘটনা নিয়ন্ত্রণে রাখার জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে। আইইএস কেন্দ্রের পরিবেশও অনেক ভালো।
কেন্দ্রগুলোতে নিয়োজিত পুলিশ, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, রিটার্নিং কর্মকর্তাসহ সবাইকে নিজ নিজ দায়িত্ব পালনের নির্দেশনা দেওয়া আছে।
এবারের নির্বাচন কতটা সফল হলো জানতে চাইলে সিইসি বলেন, ‘নির্বাচন শেষ হোক। এর আগে কিছু বলা যাবে না। তবে কিছু জায়গায় বিচ্ছিন্ন ঘটনা ছাড়া সার্বিক পরিস্থিতি ভালো।’