জৈন্তাপুরে পিএসসি’তে পাসের হার ৯৮.৮০%

38

জৈন্তাপুর থেকে সংবাদদাতা :
সারাদেশের মত এবারের জেএসসি ও জেডিসি পরীক্ষায় জৈন্তাপুর উপজেলার ২১টি প্রতিষ্ঠান হতে ২৩৩৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়েছে ২০৮৮ জন। জিপিএ-৫ পেয়েছে ১২জন পরীক্ষার্থী। উপজেলার একমাত্র শিক্ষা প্রতিষ্ঠান মানিকপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নি¤œ মাধ্যমিক শাখা হতে ১টি জিপিএ-৫ সহ শতভাগ ফলাফল অর্জন করে। উপজেলায় পাসের হার ৮৮.৭১% যা গত ২০১৭ সনের তুলনায় ৮% কম।
অপরদিকে পিএসসি’তে উপজেলার ১১০টি শিক্ষা প্রতিষ্ঠান হতে ৩০০৫ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়েছে ২৯৬৯ জন শিক্ষার্থী। জিপিএ-৫ পেয়েছে ২৭০জন পরীক্ষার্থী। উপজেলায় ৮৯টি শিক্ষা প্রতিষ্ঠান শতভাগ ফলাফল অর্জন করে। তবে প্রাথমিকে ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে রয়েছে। উপজেলায় পাসের হার ৯৮.৮০%।
ফলাফল বিশ্লেষণে উপজেলার সার্বিক শিক্ষা ব্যবস্থায় বিগত বৎসর গুলোর তুলনায় এবার প্রাথমিকে পাসের হার কিছুটা বৃদ্ধি পেলেও কমেছে জেএসসি ও জেডিসিতে পাশের হার বিগত ২০১৭ সনের চেয়ে ৮% কম। ২০১৫ সালে পিএসপি সমমান পরীক্ষায় জৈন্তাপুর উপজেলায় ১৫৫টি জিপিএ-৫ পেয়েছিল শিশু শিক্ষার্থীরা। মাধ্যমিক স্থরে এসে ৩বৎসরে জিপিএ-৫ এর হার ১৫৫ থেকে হ্রাসপেয়ে ১২ এসে দাঁড়িয়েছে।