আচরণ বিধি লঙ্ঘন করে ॥ সিলেট-ঢাকা মহাসড়কে গাড়ী আটকিয়ে লাঙ্গল প্রতীকের এহিয়া চৌধুরীর মিছিল ও সমাবেশ, ভোগান্তিতে যাত্রীরা

99
ওসমানীনগরে সিলেট-২ আসনে লাঙ্গন প্রতীকের প্রার্থী এহিয়া চৌধুরীর মিছিল চলাকালে মহাসড়কের ওসমানীনগর অংশে যানজটে আটকা পড়ে যাত্রীবাহী যানবাহনগুলো।

ওসমানীনগর থেকে সংবাদদাতা :
ওসমানীনগরে সিলেট-ঢাকা মহাসড়কে আচরণবিধি লঙ্ঘন করে লাঙ্গল প্রতীকের কর্মী-সমর্থকেরা মিছিল ও সমাবেশ করেছেন। মিছিলে সিলেট-২ আসনে মহাজোটের প্রার্থী জাতীয় পার্টির বর্তমান সংসদ সদস্য ইয়াহ্ইয়া চৌধুরী এহিয়াও উপস্থিত ছিলেন। বেলা পৌনে একটার দিকে উপজেলার গোয়ালাবাজার থেকে মহা সড়কে মিছিলটি শুরু হয়ে বেলা দেড়টার দিকে তাজপুর কদমতলা এলাকায় এসে সমাবেশ করা হয়। মিছিল চলাকালে মহা সড়কের দুই পাশে প্রায় ৪৫ মিনিট দূর পাল্লার গাড়ীসহ সব ধরণের যানবাহনগুলো আটকা পড়ে। এতে রোগীবাহি এ্যাম্বুলেন্সসহ যাত্রী সাধারণ চরম ভোগান্তিতে পড়েন। তবে এহিয়া চৌধুরী মহাজোটের প্রার্থী হলেও ওই মিছিল ও সমাবেশে স্থানীয় আওয়ামীলীগের সিনিয়র কোনো নেতাকে দেখা যায়নি।
এদিকে গত শুক্রবার সন্ধ্যায় তাজপুর বাজারে মহাজোটের প্রার্থী এহিয়া চৌধুরীর লাঙ্গল প্রতীক ও খেলাফত মজলিসের প্রার্থী মুনতাছির আলীর দেয়ালঘড়ি প্রতিকের সমর্থকেরা মহাসড়কে মুখোমুখি অবস্থান নিয়ে মিছিল করেন। এতে উভয় পক্ষের লোকজনের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়লে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় ব্যবসায়ীসহ সাধারণ লোকজন আতঙ্কিত হয়ে পড়েন। স্থানীয়রা জানান, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রতীক বরাদ্দের পর সিলেট-২ আসনের প্রার্থীদের আচরণবিধি লঙ্ঘনের ছড়াছড়ি লক্ষ্য করা গেছে। মহাসড়ককে তারা নির্বাচনী প্রচারণার কেন্দ্রস্থল হিসেবে বেচে নিয়েছেন। নির্বাচনে অংশ গ্রহণকারী বিভিন্ন দলের প্রার্থী ও তাদের কর্মী-সমর্থকেরা প্রতিদিনই আচরণবিধি লঙ্ঘন করে মহাসড়কে নির্বাচনী মিছিল, সভা, সমাবেশ ও র‌্যালী করে আসছেন। যদিও নির্বাচন কমিশনের পক্ষ থেকে স্পষ্টতই বলা হয়েছে- ‘রাস্তাঘাট বন্ধ করে প্রচার সভা, মিছিল ও র‌্যালি করা যাবেনা’। কিন্তু ওসমানীনগরে এর ব্যতিক্রম চিত্র দেখা যাচ্ছে। এভাবে প্রকাশ্যে আচরণবিধি লঙ্ঘন করা হলেও ওসমানীনগরে নির্বাচনী দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা প্রার্থীদের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে তারা নিরব রয়েছেন বলে সাধারণ মানুষের অভিযোগ। এ বিষয়ে সিলেট-২ আসনে আওয়ামীলী ঘরানার ‘ডাব’ প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মুহিবুর রহমান বলেন, লাঙ্গল প্রতীকের প্রার্থী এহিয়া চৌধুরী নির্বাচনী মাঠে নেমেই একর পর এক আচরণবিধি লঙ্ঘন করেই যাচ্ছেন। বরিবার তিনি মহাসড়ক অবরোধ করে মিছিল করার বিষয়টি আমি শুনেছি। এ বিষয়ে ব্যবস্থা গ্রহণে আমি ইসি’র প্রতি জোর দাবি জানাচ্ছি। এ বিষয়ে ইয়াহ্ইয়া চৌধুরী এহিয়া বলেন, আমি মহাসড়কে মিছিল করিনি, গণসংযোগ করেছি। সব প্রার্থীরাইতো মহাসড়কের ওপর দিয়ে নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন এখানে আচরণবিধি লঙ্ঘনের কি হলো। মহাসড়কে গাড়ী আটকিয়ে প্রার্থীর মিছিল এটা আচরণবিধি লঙ্ঘন কি না তা জানতে চাইলে সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্বে থাকা ওসমানীনগরের ইউএনও মো: আনিছুর রহমান নিজের দায় এড়িয়ে তিনি বলেন, এ বিষয়গুলো ওসি সাহেব দেখবেন, উনাকে ফোন কল দেন। এ সময় প্রার্থীদের বিরুদ্ধে নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগের বিষয়ে প্রশ্ন করা হলেও সেগুলোর জন্যই ওসি সাহেববে ফোন কল দেয়া কথা জানান।