সিলেট বিভাগে ১ হাজার ৭৮৪ কেন্দ্র ঝুঁকিপূর্ণ

53

স্টাফ রিপোর্টার :
আর মাত্র ১০দিন পর একাদশ জাতীয় সংসদ নির্বাচন। সিলেট বিভাগের ২ হাজার ৮০৫টি ভোটকেন্দ্রের ৬৩ ভাগই ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। তালিকায় থাকা এসব কেন্দ্রের মধ্যে ‘গুরুত্বপূর্ণ’ ও ‘অধিক গুরুত্বপূর্ণ’ হিসেবে ১ হাজার ৭৮৪টি কেন্দ্রই ঝুঁকিপূর্ণ।
এসব কেন্দ্রে সুষ্ঠুভাবে ভোটগ্রহণের জন্য নিরাপত্তায় থাকবে ২ পুলিশ সদস্যসহ আইনশৃঙ্খলা বাহিনীর ১৬ সদস্য। আর সাধারণ ভোট কেন্দ্রে একজন পুলিশ সদস্যসহ ১৪ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য দায়িত্ব পালন করবেন। এছাড়াও র‌্যাব, বিজিবি, আর্মড পুলিশ ব্যাটলিয়ান সমন্বয়ে গঠিত রিজার্ভ ফোর্স, কেন্দ্রভিত্তিক মোবাইল টিম ও স্ট্রাইকিং ফোর্স থাকবে।
সিলেটের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটাররা সিলেট বিভাগের ২ হাজার ৮০৫টি ভোটকেন্দ্রে ভোটাররা ভোট দিবেন। তালিকায় থাকা এসব কেন্দ্রের মধ্যে ১ হাজার ৭৮৪টি কেন্দ্রকে ‘গুরুত্বপূর্ণ’ ও অধিক গুরুত্বপূর্ণ’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এসব কেন্দ্রের মধ্যে এক হাজার ৫৭২ টি কেন্দ্র ‘গুরুত্বপূর্ণ’ ও ২১২টি কেন্দ্রকে ‘অধিক গুরুত্বপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়েছে। আর বাকি ১০২১টি কেন্দ্র রয়েছে সাধারণ কেন্দ্র হিসেবে। এ হিসেবে মোট ভোটকেন্দ্রের ৬৩ দশমিক ৬০ ভাগ ঝুঁকিপূর্ণ ও অতি ঝুঁকিপূর্ণ কেন্দ্র। এছাড়া বাকি কেন্দ্রগুলো সাধারণ ভোটকেন্দ্র হিসিবে বিবেচনা করা হয়েছে।
সিলেটের সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা খোরশেদ আলম জানান, ভোটকেন্দ্রের তালিকায় ঝুঁকিপূর্ণ কেন্দ্র বলতে কিছু নেই। শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের জন্য পুলিশের পক্ষ থেকে এরই মধ্যে প্রয়াজনীয় সব ধরনের নিরাপত্তামূলক ব্যবস্থা নেওয়া হবে।