ভারতকে হারিয়ে ইমার্জিং কাপ শিরোপা লঙ্কানদের ঘরে

162

ক্রীড়াঙ্গন রিপোর্ট :
শক্তিশালী ভারতকে হারিয়ে ইমার্জিং এশিয়া কাপের শিরোপা ঘরে তুলেছে শ্রীলঙ্কা। ভারত অনুর্ধ্ব-২৩ দলকে মাত্র ৩ রানে হারিয়ে চ্যাম্পিয়ন হয় শ্রীলঙ্কা অনুর্ধ্ব-২৩।
কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে শনিবার (১৫ নভেম্বর) টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ২৭০ রান করে স্বাগতিকরা। জবাবে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৬৭ রান তুলতে সক্ষম হয় ভারতীয় ব্যাটসম্যানরা। হেরে যায় ৩ রানে।
শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ ৬১ রান করেন কামিন্দু মেন্ডিস। দ্বিতীয় সেমিফাইনালেও বাংলাদেশের বিপক্ষে তার করা অপরাজিত ৯১ রানের ইনিংসটিই দলকে জয় এনে দিয়েছিল। এছাড়া বয়োগদা ৫৪ ও শেহান জয়াসুরিয়া ৪৬ রান করেন।
লক্ষ্য তাড়ায় নেমে তেমন দাপট দেখাতে পারেনি ভারতের উপরের দিকের ব্যাটসম্যানরা। মাত্র ১২৭ রানেই ৬ উইকেট হারিয়ে বসে। সপ্তম উইকেটে জয়ন্ত যাদব ও শামস মুলানি গড়েন বড় জুটি। তাদের ১০৭ রানের জুটির উপর নির্ভর করে ভারত তখন অনেকটাই জয়ের কাছাকাছি পৌঁছে যায়। কিন্তু পাঁচ বলের মধ্যে যাদব ৭১ রানে ও মুলানি ৪৬ রানে ফিরে গেলে স্বপ্ন ভাঙে ভারতীয়দের।
শেষ ওভারে ২০ রানের প্রয়োজনে চেষ্টা কম করেননি অজিত সেথ। লাসিথ এমবুলদেনিয়ার প্রথম চার বলে ২ ছক্কা হাঁকান তিনি। তবে শেষ দুই বলে ৮ রান আর নিতে পারেননি।
৩৮ রানে ৩ উইকেট নিয়ে শ্রীলঙ্কার সেরা বোলার আসেলা গুনারতেœ। জয়াসুরিয়া ও এমবুলদেনিয়া নেন ২টি করে উইকেট।
ম্যাচ ও টুর্নামেন্টে সেরার পুরস্কার পান চ্যাম্পিয়ন দলের কামিন্দু মেন্ডিস।