টানা দ্বিতীয়বার আফ্রিকার বর্ষসেরা সালাহ

174

ক্রীড়াঙ্গন রিপোর্ট :
নাইজেরিয়ার ফুটবল গ্রেট জে-জে ওকোচার পর এই প্রথম টানা দু’বার ২০১৮ সালের বিবিসি’র জরিপে আফ্রিকার বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হলেন লিভারপুলের মিশরীয় তারকা মোহামেদ সালাহ।
অনলাইনে পাঠকদের ভোটে লিভারপুলের সতীর্থ সাদিও মানে (সেনেগাল) এবং কালিদউ কুলিবালি (সেনেগাল), মেহদি বেনাতিয়া (মরক্কো) ও টমাস পার্টের (ঘানা) মতো আফ্রিকান তারকাদের পেছনে ফেলে বর্ষসেরা নির্বাচিত হয়েছেন সালাহ।
মিশরীয় ফরোয়ার্ডের ব্যক্তিগত অর্জনের খাতা এমনিতেই সমৃদ্ধ। এরইমধ্যে প্রিমিয়ার লিগের বর্ষসেরা পুরস্কার, গোল ফিফটির শীর্ষ স্থান, ফিফার বর্ষসেরার তালিকায় স্থান পাওয়া এবং ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় স্থান পাওয়ার মতো কীর্তি জুড়েছেন নিজের নামের সঙ্গে।
গত মৌসুমে লিভাপুলের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৪ গোল করেছেন সালাহ। তার অসামান্য অবদানেই গত চ্যাম্পিয়নস লিগের ফাইনালে পা রেখেছিল লিভারপুল। এছাড়া তার দুর্দান্ত পারফরম্যান্সেই ২০১৮ সালের বিশ্বকাপে পা রাখে মিশর। ফলে তার আফ্রিকার বর্ষসেরা হওয়া নিয়ে অবাক হওয়ার কিছু নেই।
তবে এখানেই থামতে রাজি নন এই ‘অল রেড’ তারকা। আগামী বছরও এই পুরস্কার বগলদাবা করতে আগ্রহী তিনি। আর তাহলে টানা তিনবার এই পুরস্কারজয়ী একমাত্র ফুটবলার হিসেবে রেকর্ড গড়া হয়ে যাবে তার।