‘খামোশ’

130

কাজিরবাজার ডেস্ক :
দেশের শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবী হত্যাকারী জামায়াতকে ক্ষমতায় আনতে তাদের সঙ্গে নিয়ে নির্বাচন করা আবার সেই শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন- এ নিয়ে প্রশ্ন করা হলে প্রতাপশালীর মতো থামিয়ে দিতে ‘খামোশ’ বলে দেখে নেয়ার হুমকি। ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামালের এহেন আচরণে বিস্ময় জেগেছে গোটা জাতির মনে। কারও মতে এর মধ্য দিয়ে ড. কামালের আসল চেহারা বেরিয়ে পড়েছে।
সাংবাদিকরা এ সময় স্বাধীনতার বিরোধিতাকারী দল জামায়াতে ইসলামীর বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে ড. কামাল বলেন, শহীদ মিনারে এসব বিষয়ে কোন কথা তিনি বলবেন না। এ সময় তিনি বারবার বলেন, শহীদদের কথা চিন্তা কর। শহীদদের কথা চিন্তা কর।
এরপরও সাংবাদিকরা প্রশ্ন করতে থাকেন। সাংবাদিকরা প্রশ্ন করেন, জামায়াতের নিবন্ধন বাতিল হয়েছে। তারপরও তারা ঐক্যফ্রন্টের সঙ্গে নির্বাচন করছে। স্বাধীনতাবিরোধীদের বিষয়ে প্রশ্ন করা হলে একপর্যায়ে ক্ষেপে যান ড. কামাল। তিনি বলেন, প্রশ্নই ওঠে না। বেহুদা কথা বল। কত পয়সা পেয়েছ এসব প্রশ্ন করতে? কার কাছ থেকে পয়সা পেয়েছ? তোমার নাম কী? জেনে রাখব তোমাকে। চিনে রাখব। পয়সা পেয়ে শহীদ মিনারকে অশ্রদ্ধা কর তোমরা। আশ্চর্য!
কী নাম তোমারÑ এক সাংবাদিকের প্রতি প্রশ্ন ছুড়ে দিলে ওই সাংবাদিক বলেন, তিনি যমুনা টিভির সাংবাদিক। নাম হাসনাত। উত্তরে ড. কামাল বলেন, চিনে রাখলাম তোমাকে।
পাশে থাকা দুই-একজন নেতা এ সময় ড. কামালকে শান্ত করার চেষ্টা করেন। কিন্তু আরেক সাংবাদিক এ সময় প্রশ্ন চালিয়ে গেলে ধমকে ওঠেন ড. কামাল। তিনি ফের বলেন, শহীদদের কথা চিন্তা কর। হে হে হে হে করছে! শহীদদের কথা চিন্তা কর। চুপ কর। চুপ কর। খামোশ। এর পর ড. কামাল শহীদ মিনার ত্যাগ করেন।