খালেদা জিয়ার আসনে ফখরুল!

33

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া-৬ আসন থেকে বিএনপি চেয়ারপরসন বেগম খালেদা জিয়ার মনোনয়নপত্র জমা দেয়া হয়েছে। বিএনপি প্রধান নির্বাচনে অংশ নিতে না পারলে বিকল্প প্রার্থী হবেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
বুধবার দুপুর সোয়া একটার দিকে জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক ফয়েজ আহমেদের কাছে খালেদা জিয়ার পক্ষে মনোনয়নপত্র জমা দেন জেলা বিএনপির সভাপতি সাইফুল ইসলাম। এছাড়া একই আসনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও মনোনয়নপত্র জমা দেবেন।
আসনটিতে বিএনপির প্রার্থী হিসেবে সাধারণত নির্বাচন করেন দলটির প্রধান খালেদা জিয়া। এর আগে আসনটি থেকে খালেদা জিয়া টানা তিনবার (৯৬, ২০০১ এবং ২০০৮) সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। এবারও তার নামে দলীয় মনোনয়ন কেনা হয়েছিল এই আসনসহ ফেনী-১ ও বগুড়া-৭ আসনে। তবে দুই বছরের বেশি দণ্ডপ্রাপ্ত কারও পক্ষে নির্বাচনে অংশগ্রহণের সুযোগ নেই বলে গতকাল উচ্চ আদালতের আদেশের পর খালেদা জিয়ার বদলে অন্য কাউকে বিকল্প প্রার্থী করার সিদ্ধান্ত নেয় বিএনপি। সে অনুযায়ী মির্জা ফখরুল বগুড়া-৬ আসনে এবং দলের সিনিয়র নেতা আব্দুল আউয়াল মিন্টু ফেনী-১ আসনে নির্বাচন করবেন বলে জানা গেছে।
উল্লেখ্য, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় গত ৮ ফেব্রুয়ারি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পাঁচ বছরের কারাদণ্ড দেন বিচারিক আদালত। পরে রাষ্ট্রপক্ষের করা আপিলে তার সাজা বাড়িয়ে ১০ বছর করা হয়। অন্যদিকে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় বিএনপি প্রধানের সাত বছরের কারাদণ্ড দেন বিচারিক আদালত। জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায় ঘোষণার দিন থেকে কারাগারে আছেন বিএনপি প্রধান।