সমাজতন্ত্রই মানব মুক্তির একমাত্র পথ – বাসদ

209

বাসদ-এর ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী ও রুশ বিপ্লবের ১০১তম বার্ষিকী উপলক্ষে বাসদ সিলেট জেলা শাখার উদ্যোগে ২৩ নভেম্বর শুক্রবার বিকাল ৪টায় দলীয় কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্টিত হয়।
জেলা সমন্বয়ক আবু জাফরের সভাপতিত্বে ও জেলা সদস্য প্রনব জ্যোতি পালের পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন সদর উপজেলা সমন্বয়ক শাহজান আহমদ, দক্ষিণ সুরমা উপজেলা সমন্বয়ক পাপ্পু চন্দ, চা শ্রমিক ফেডারেশন এর মমতা মোধি, রতœা বৈষ্ণব, কৃষকফ্রন্ট সদর উপজেলা শাখা সাধারণ সম্পাদক রুমন বিশ্বাস, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সিলেট মহানগর পক্ষে সঞ্জয় শর্মা প্রমুখ।
আলোচনা সভায় বক্তারা বলেন, ১৯১৭ সালের ৭নভেম্বর শ্রমিক-কৃষক এর দল বলশেভিক পার্টি ও তার নেতা মহামতি লেনিনের নেতৃত্বে রাশিয়ায় সমাজতান্ত্রিক রাষ্ট্র নির্মিত হয়ছিল। প্রতিষ্ঠিত হয়েছিল এক নতুন মানবিক সভ্যতা। সমাজতান্ত্রিক রাশিয়ায় মানুষের মৌলিক অধিকার ছিল রাষ্ট্র কর্তৃক সুনিশ্চিত। সমাজতান্ত্রিক রাশিয়া ছিল সারা দুনিয়ার নির্যাতিত-নিপীড়িত মানুষের আশা ভরসার কেন্দ্রস্থল। তাই রুশ বিপ্লব আজো সারা দুনিয়ার মুক্তিকামী মানুষের মুক্তির সংগ্রামে অনুপ্রেরণা জোগায়।
বক্তারা বলেন, ১৯৮০ সালের ৭ নভেম্বর এদেশের মানুষের মুক্তির লক্ষ্যে বাসদ -এর প্রতিষ্টার পর আজ অবধি গনতন্ত্র -ভোটাধিকার রক্ষা, সামরিক-অসামরিক সৈরতন্ত্রের বিরুদ্ধে, সাম্রাজ্যবাদ -মৌলবাদের বিরুদ্ধে লড়াইয়ে, মানুষের অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে আপোষহীন ভূমিকা পালন করে আসছে। বিজ্ঞপ্তি