লাউড় রাজ্যের হাওলি জমিদার বাড়ি ও দুর্গ খননের উদ্যোগ প্রতœতত্ব অধিদপ্তরের

32

বাবরুল হাসান বাবলু তাহিরপুর থেকে :
লাউড় রাজ্যের রাজধানী হাওলি জমিদার বাড়ি ও দুর্গ খননের উদ্যোগ। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতœতত্ত অধিদপ্তর এই খনন কাজ করবে। ১৪ নভেম্বর বুধবার থেকে আনুষ্ঠানিক ভাবে খনন শুরু করার কথা রয়েছে। গত ৫ নভেম্বর এ সংক্রান্ত একটি পত্রে সংশ্লিষ্ট কর্মকর্তা কর্মচারীদের ক্যাম্প স্থাপন করে ১৪ নভেম্বর খনন কাজ শুরু করার নির্দেশনা দিয়েছেন প্রতœতত্ত্ব অধিদপ্তরের চট্টগ্রাম ও সিলেট বিভাগীয় আঞ্চলিক পরিচালক ডঃ মোঃ আতাউর রহমান।
পত্রে উল্লেখ করেছেন, ২০১৮-১৯ খ্রিস্টাব্দে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার লাউড় রাজ্যের হলহলিয়া দুর্গ ও পাশের ব্রাহ্মণগাঁওয়ের রাজবাড়ি প্রতœস্থলে ১৪ নভেম্বর বুধবার থেকে উৎখননের কাজ শুরু হবে। এর আগে গত ১০, ১১ ও ১২ অক্টোবর হাওলি জমিদার বাড়ির দুর্গ খননের জন্য জরিপ কার্যক্রম পরিচালনা করেছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতœতত্ত্ব অধিদপ্তরের ৪ জন গবেষক।
পত্রে জানা যায়, বুধবার থেকে উৎখনন কাজে যারা অংশ গ্রহণ করবেন তাদের মধ্যে রয়েছেন কুমিল্লা শালবন বিহার ময়নামতি জাদুঘরের কাস্টোডিয়ান ডঃ আহমেদ আবদুল্ল্,া ময়নামতি জাদুঘরের সহকারী কাস্টোডিয়ান মোঃ হাফিজুর রহমান, প্রতœতত্ত্ব অধিদপ্তরের চট্টগ্রাম ও সিলেট বিভাগীয় আঞ্চলিক পরিচালক অফিসের সিনিয়র ড্রাফটসম্যান মোঃ সিরাজুল ইসলাম, সার্ভেয়ার জালাল আহমেদ, আলোকচিত্রি মোঃ নুরুজ্জামান মিয়া, পটারী রেকর্ডার মোঃ ওমর ফারুক, অফিস সহায়ক লক্ষণ দাস।