ডি. লিট সম্মাননায় ভূষিত হওয়ায় ইউজিসি চেয়ারম্যানকে শাবিতে সংবর্ধনা

21

শাবি থেকে সংবাদদাতা :
ভারতের মেঘালয় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃক সম্মানসূচক ডিগ্রী ডি. লিট এ ভূষিত হওয়ায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নানকে সংবর্ধনা দিয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শনিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে এ সংবর্ধনা প্রদান করা হয়। প্রধান অতিথি হিসেবে এ সংবর্ধনা গ্রহণ করেন ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান।
শাবি ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে এ সংবর্ধনা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক সৈয়দ হাসানুজ্জামান প্রমুখ।
অনুষ্ঠানে অধ্যাপক ড. মাজহারুল হাসান মজুমদার এর সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন, এপ্লায়েড সায়েন্স এন্ড টেকনোলজীর অনুষদের ডিন অধ্যাপক ড. আবুল মুকিত মোহাম্মেদ মোকাদ্দেছ, শিক্ষক সমিতির সাবেক সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ ইউনুস, অধ্যাপক ড. সৈয়দ সামসুল আলম, অধ্যাপক ড. কবির হোসেন, সেন্টার অব এক্সিলেন্সের পরিচালক অধ্যাপক ড. আখতারুল ইসলাম, অধ্যাপক ড. কবির হোসেন সিনিয়র অধ্যাপক ড. সাজেদুল করিম প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক আব্দুল মান্নান বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন শিক্ষক ও শিক্ষার্থীদের বিভিন্ন দাবির প্রেক্ষিতে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। বিশ্ববিদ্যালয়ের রিসার্চ খাতে অর্থ সহায়তা দ্বিগুণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মান উন্নয়নের জন্য বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। পাবলিক বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো উন্নয়নের জন্য আগের তুলনায় বাজেট বৃদ্ধি করা হয়েছে।
তিনি আরো বলেন, একটি জাতির জন্ম বিকাশ অতীত না জানা থাকলে দেশ প্রেমিক হওয়াটা কঠিন। যে দেশের মানুষ নিজের দেশের জন্য রক্ত দিতে পারে সে দেশকে কেউ দমিয়ে রাখতে পারেনা। বর্তমানে তরুনদের সঠিক অর্থে সম্পদে রূপান্তরিত করতে হবে। এ জন্য সঠিক শিক্ষা, কর্মদক্ষতা ও দেশপ্রেম দিয়ে তাদের গড়ে তুলতে হবে।
সভাপতির বক্তব্যে শাবি ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, বিশ্ববিদ্যালয় গুলোকে বিশ্বমানে উন্নীত করার জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। এ জন্য তিনি বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যানকে ধন্যবাদ জানান।
উল্লেখ্য, গত ২৫ অক্টোবর মেঘালয় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃক সম্মানসূচক ডিগ্রী ডি. লিট এ ভূষিত হন অধ্যাপক আব্দুল মান্নান। বাংলাদেশের উচ্চতর শিক্ষা ব্যবস্থায় গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য তাকে এ সম্মান প্রদান করা হয়। ডি. লিট প্রদান অনুষ্ঠানে তিনি প্রথম বাংলাদেশী হিসেবে ভারতের ১১ তম রাষ্ট্রপতি ড. এপিজে আবুল কালামের স্মরণে বক্তব্য রাখেন।