জকিগঞ্জের ৩৯টি বিদ্যালয়ে দপ্তরী নিয়োগে দুর্নীতির অভিযোগে স্থগিতের নির্দেশ

42

জকিগঞ্জ থেকে সংবাদদাতা :
কোটি টাকার দুর্নীতির অভিযোগে জকিগঞ্জসহ সারাদেশের প্রাথমিক বিদ্যালয়ের দপ্তরী নিয়োগ স্থগিত করেছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মোস্তাফিজুর রহমান ফিজা। রবিবার দুপুর ২টায় সিলেট সার্কিট হাউসে কানাইঘাটের শিক্ষকদের নিয়ে এক মতবিনিময় সভায় জকিগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও মহানগর যুবলীগের সদস্য সাজু ইবনে হান্নান খান মন্ত্রীর কাছে জকিগঞ্জের ৬৯নং সুলতানপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ ৩৯টি বিদ্যালয়ে প্রায় কোটি টাকার দুর্নীতি হয়েছে বলে অভিযোগ করেন। এর প্রেক্ষিতে মন্ত্রী জকিগঞ্জ উপজেলার ৩৯ টি প্রাথমিক বিদ্যালয়ের দপ্তরী নিয়োগসহ সারাদেশের প্রাথমিক বিদ্যালয়ের দপ্তরী নিয়োগ স্থগিত করার জন্য প্রাথমিক গণশিক্ষা সচিব, ডিজি, ডিপিও, সিলেটের জেলা প্রশাসক ও জকিগঞ্জের প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে নির্দেশ দেন। সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম এ খবরের সত্যতা নিশ্চিত করেন।
মতবিনিময় সভার সভাপতি কানাইঘাটের সাতবাক ইউপি চেয়ারম্যান মোস্তাক আহমদ পলাশ জানান, অনিয়মের অভিযোগ পেয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী সংসদ নির্বাচনের আগ পর্যন্ত জকিগঞ্জ উপজেলার ৩৯টি প্রাথমিক বিদ্যালয়ের দপ্তরী নিয়োগ স্থগিতসহ সারাদেশের প্রাথমিক বিদ্যালয়ের দপ্তরী নিয়োগ স্থগিত করার জন্য প্রাথমিক গণশিক্ষা সচিব ও ডিজিকে মৌখিক নির্দেশ দিয়েছেন। জকিগঞ্জের নিয়োগ স্থগিতের জন্য সিলেটের জেলা প্রশাসক, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ও জকিগঞ্জ উপজেলা শিক্ষা অফিসারকে নির্দেশ দেন।
এ সময় উপস্থিত অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী, কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা মাসুম বিল¬াহ চৌধুরী, কানাইঘাট আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক এডভোকেট মামুনুর রশিদ, ইউপি চেয়ারম্যান মাসুদ আহমদ, কবির আহমদ, জেলা ছাত্রলীগের সাবেক সহ সভাপতি নিজাম উদ্দিন, সাজু ইবনে হান্নান খাঁন, আইন সম্পাদক বিপ¬ব দাস, সাইফুর রহমান রাজন, মাহফুজ আহমদ প্রমুখ।
জকিগঞ্জের প্রাথমিক বিদ্যালয়ের দপ্তরী নিয়োগ স্থগিত প্রসঙ্গে জকিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বিজন কুমার সিংহ জানান, বিষয়টি অফিসিয়াললিভাবে আমাকে জানানো হয়নি। জেলা প্রশাসকের কার্যালয় থেকে লিখিতভাবে আমাকে জানানোর পর বিস্তারিত বলতে পারবো।
জকিগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা কাজী সাইফুল ইসলাম জানান, জকিগঞ্জসহ সারাদেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দপ্তরী পদের নিয়োগ স্থগিত করার জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী নির্দেশ দিয়েছেন। জকিগঞ্জের দপ্তরী নিয়োগ পরীক্ষায় দুর্নীতি হয়েছে এমন কথা সত্য নয়।
এ ব্যাপারে স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব সেলিম উদ্দিন এমপির প্রতিনিধি নোমানুর রশিদ বলেন, দপ্তরী নিয়োগ পরীক্ষার প্রাথমিক শিক্ষা কর্মকর্তা কাজী সাইফুল ইসলাম সীমাহীন অনিয়ম, দুর্নীতি করেছেন। আমি প্রতিটি পরীক্ষার্থীকে যে নাম্বার দিয়েছি তিনি তাও পরিবর্তন করে ফলাফল তৈরী করেছেন। তার বিরুদ্ধে অনিয়মের তদন্তের সময় বেরিয়ে আসবে আর্থিক লেনদেনসহ নানা অনিয়মের প্রমাণ। প্রশ্নবিদ্ধ এই নিয়োগ পরীক্ষা বাতিল করে সুষ্ঠুভাবে নিয়োগ পরীক্ষা গ্রহণ করতে তিনি দাবী জানিয়েছেন।
জকিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ইকবাল আহমদের প্রতিনিধি এডভোকেট কাওসার রশিদ বাহার বলেন, নিয়োগ পরীক্ষায় অনিয়ম, দুর্নীতি হয়েছে কি না তা তদন্তে বেরিয়ে আসবে। বিষয়টি এখন তদন্তাধীন আছে তাই কথা বলতে চাই না।
উল্লেখ্য, ১৩ অক্টোবর শনিবার জকিগঞ্জের ৩৯টি প্রাথমিক বিদ্যালয়ে দপ্তরী নিয়োগের জন্য ৩শ ৫৬জন প্রার্থী মৌখিক পরীক্ষায় অংশ নেন। ঐদিন রাত সাড়ে দশটায় ফলাফল প্রকাশ হয়। এরপর একাধিক পরীক্ষার্থী সংশ্লিষ্টদের বিরুদ্ধে আর্থিক লেনদেন, ফলাফল পরিবর্তনসহ সহ নানা অনিয়মের অভিযোগ তুলেন।