জনসংখ্যা নিয়ন্ত্রণ শীর্ষক আলোচনা সভায় ড. মোমেন ॥ উন্নত রাষ্ট্র গঠনে জনসংখ্যা নিয়ন্ত্রণের বিকল্প নেই

41

দেশ বরেণ্য অর্থনীতিবিদ, জাতিসংঘের সাবেক স্থায়ী প্রতিনিধি, বঙ্গবন্ধ ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. একে আব্দুল মোমেন বলেছেন, শেখ হাসিনার দক্ষ নেতৃত্বের কারণে বাংলাদেশের সুনাম বিশ্বে বৃদ্ধি পেয়েছে। উন্নত রাষ্ট্রে পরিণত হওয়ার ভূমিকা একমাত্র শেখ হাসিনার। তাঁর সময়োপযোগি সিদ্ধান্তের কারণে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। তাঁর সরকার গরীব বান্ধব। শেখ হাসিনার মূল লক্ষ্য হচ্ছে ক্ষুধামুক্ত দরিদ্র মুক্ত বাংলাদেশ গড়া। উন্নত রাষ্ট্র গঠনে জনসংখ্যা নিয়ন্ত্রণে কোন বিকল্প নেই। তিনি মাঠ কর্মচারীদের সকল দাবিদাবা মেনে তা বাস্তবায়নের আশ্বাস দেন। তিনি বলেন এক সময়ের তলাবিহীন ঝুড়ির বাংলাদেশ এখন অর্থনীতি উন্নয়নের রোল মডেল। শেখ হাসিনা সরকার বিএনপির মত দুর্নীতিতে চ্যাম্পিয়ন না হয়ে বিশ্বে উন্নয়নে চ্যাম্পিয়ন হয়েছে। তিনি বলেন, শেখ হাসিনার জন্য নয়, বাংলাদেশের জন্য বার বার শেখ হসিনার সরকার দরকার। ড. মোমেন প্রায় ৪০ মিনিট বক্তব্যে গত দুই দশকে দেশের উন্নয়নের ব্যাখ্যা প্রদান করে বলেন, সামাজিক সকল সূচকে বাংলাদেশ এখন এশিয়ার অনেক দেশকে পিছনে ফেলে এগিছে আছে। আর এই সাফল্য পরিবার পরিকল্পনা মাঠ কর্মচারিদের বলে উল্লেখ করেন। শুক্রবার দুপুরে সিলেট জেলা পরিষদ হল রুমে অনুষ্ঠিত ‘জনসংখ্যা নিয়ন্ত্রণে সাফল্য কর্মচারিদের মূল্যায়ণ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে রাখছিলেন।
বাংলাদেশ পরিবার পরিকল্পনা মাঠ কর্মচারি সমিতি সিলেট জেলা শাখার নব নির্বাচিত সভাপতি রাশেদা খানম রিনার সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ এর যুগ্ন সচিব বিভাগীয় পরিচালক মো: কুতুব উদ্দিন। তিনি বলেন, বাংলাদেশ পরিবার পরিকল্পনা কার্যত্রম শুরু হওয়ায় ২ বছর পর সিলেটে শুরু হয়। যে কারণে এখানে গ্রহণকারির হার এক সময় কম হলেও বর্তমানে দ্রুত এগিয়ে যাচ্ছে। তিনি বলেন মাতৃ মৃত্যু শিশু মৃত্যু প্রান্তিক জনগোষ্টির সেবা স্যানিটেশন ব্যবস্থা ও পুষ্টিহীনতা রোধকল্পে এফপিআই এবং এফডাব্লিউ এদের ভূমিকা স্মরণীয়। কেন্দ্রীয় কমিটির আহবায়ক মো: ফিরোজ মিয়া, সদস্য সচিব সাবিহা মরিয়ম শান্তা, সদস্য লিয়াকত আলী, বিভাগয়ি কমিটির সাধারণ সম্পাদক মো: মুজিবুর রহমান।
সভায় মূল প্রবন্ধ পাঠ করেন জেলা কমিটির মহিলা বিষয়ক সম্পাদিকা শিরিয়া বেগম, মানপত্র পাঠ করেন পরিবার পরিকল্পনা পরিদর্শক তানভীর আহমদ। সমিতির সাধারণ সম্পাদক জসিম উদ্দিনের পরিচালনায় করেন, শুভেচ্ছা বক্তব্য রাখেন সাংগঠনিক সম্পাদক নুর আহমদ। বিজ্ঞপ্তি