শাবিতে ভর্তি পরীক্ষা কাল ॥ প্রতি আসনের বিপরীতে ৪৫ জন শিক্ষার্থী

52

শাবি থেকে সংবাদদাতা :
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের এবার ভর্তি যুদ্ধে নামছে ৭৬ হাজার ১৬০ জন শিক্ষার্থী। প্রথম বর্ষ প্রথম সেমিস্টারের এ ভর্তি পরীক্ষা আগামীকাল শনিবার (১৩ অক্টোবর) সকাল এবং দুপুরে দুটি পর্বে অনুষ্ঠিত হবে।
বৃহস্পতিবার (১১ অক্টোবর) বিকেলে শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সাথে এক মতবিনিময় সভায় এ তথ্য জানান ভর্তি কমিটির সদস্য সচিব সহযোগী অধ্যাপক জহীর উদ্দিন আহমদ।
তিনি জানান, বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এবারই রেকর্ডসংখ্যক পরীক্ষার্থী হওয়ায় সার্বিক বিষয়গুলো নিয়ন্ত্রণে সর্বোচ্চ চেষ্টা করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
শনিবার সকাল নয়টায় এ ইউনিটের ও দুপুর দুইটায় বি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার এ ইউনিটে বিশ্ববিদ্যালয়ের ৮ টি সহ মোট ৩৫ টি কেন্দ্রে ও বি ইউনিটে মোট ৫৩ টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের ১৭০৩ টি আসনের বিপরীতে এবার আবেদন করেছে ৭৬ হাজার ১৬০ জন শিক্ষার্থী। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে ৪৫ জন শিক্ষার্থী পরীক্ষা দিবে।
ভর্তি পরীক্ষা সুন্দরভাবে সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে। যেকোন মূল্যে এইবার জালিয়াত ঠেকাতে পরীক্ষার দিন সিলেট নগরীতে দুইটি মোবাইল কোর্ট কাজ করবে। মতবিনিময় সভায় অধ্যাপক জহীর উদ্দিন আহমদ অভিভাবক ও শিক্ষার্থীদেরকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ানো মিথ্যা তথ্যে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানান।
তিনি জানান, ‘শিক্ষার্থীরা পরীক্ষার হলে শুধু মাত্র নির্দিষ্ট ক্যালকুলেটর নিয়ে আসতে পারবে। অন্যকোনো ডিভাইস নিয়ে পরীক্ষার হলে প্রবেশ নিষিদ্ধ।’ অন্যদিকে পরীক্ষা চলাকালীন সময়ে ক্যাম্পাসে কোন ধরণের রাজনৈতিক কর্মকাণ্ড, সভা-সমাবেশ ও মিছিলে নিষেধাজ্ঞা জারি করেছে সংশ্লিষ্ট প্রশাসন।
এদিকে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর থেকে এসএমএসের মাধ্যমে এবং অফসরংংরড়হ.ংঁংঃ.বফঁ ওয়েবসাইট থেকে সিটপ্ল্যান সম্পর্কে জানা যাবে।