Tag:

মাঠে থাকবে আওয়ামী লীগ

কাজিরবাজার ডেস্ক :
গ্রেনেড হামলা মামলার রায়কে কেন্দ্র করে যেকোন ধরনের বিশৃঙ্খলা ও নাশকতা মোকাবেলায় প্রশাসনের পাশাপাশি আওয়ামী লীগের নেতা-কর্মীরাও মাঠে সতর্ক অবস্থানে থাকবে। এ ব্যাপারে ইতোমধ্যেই দলের পক্ষ থেকে প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে।
রায়ের দিন বুধবার (১০ অক্টোবর) আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা সারা দেশে সকাল থেকে সতর্ক অবস্থান নেবে। এ ব্যাপারে দলের পক্ষ থেকে মঙ্গলবার (৯ অক্টোবর) সারা দেশে একটি বার্তা পাঠানো হয়েছে বলে আওয়ামী লীগের একটি সূত্র জানায়।
এ বার্তায় বলা হয়েছে, ১০ অক্টোবর ২১ আগষ্ট গ্রেনেড হামলা মামলার রায়। রায়কে কেন্দ্র করে সারা দেশে বিএনপি-জামায়াত যাতে কোনো নাশকতা চালাতে না পারে সে জন্য সবাইকে সতর্ক অবস্থানে থাকার আহ্বান জানানো যাচ্ছে।
এদিকে বিএনপি, ঐক্য প্রক্রিয়া, যুক্তফ্রন্টের আন্দোলন রাজনৈতিকভাবে মোকাবেলায় ইতোমধ্যে মাঠে নেমেছে আওয়ামী লীগ। গত ১ অক্টোবর থেকে রাজধানীসহ সারা দেশে গণসংযোগ চালানো হচ্ছে। সপ্তাহব্যাপী এ কর্মসূচি ঘোষণা করা হলেও এটা অব্যাহত থাকবে। আগামী নির্বাচনের আগ পর্যন্ত বিভিন্ন কর্মসূচির মাধ্যমে তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের মাঠে রাখা হবে। এর মধ্যে ২১ আগষ্ট গ্রেনেড হামলা মামলার রায় নিয়ে উদ্ভুত পরিস্থিতির কারণে বাড়তি সতর্ক অবস্থান নেওয়া হয়েছে বলে আওয়ামী লীগ সূত্র জানিয়েছে।
আওয়ামী লীগের পাশাপাশি ১৪ দলও মাঠের কর্মসূচি দিয়েছে। মঙ্গলবার (৯ অক্টোবর) রাজশাহীতে ১৪ দলের জনসভা ছিলো। বুধাবার (১০ অক্টোবর) নাটোরে এবং ১৩ অক্টোবর খুলনায় জনসভা অনুষ্ঠিত হবে। এসব কর্মসূচির পর আরও কর্মসূচি ঘোষণা করবে ১৪ দল। এ মাসেই ঢাকায় ১৪ দলের মহাসমাবেশ করার প্রস্তুতিও রয়েছে। যেকোনো ধরনের পরিস্থিতি মোকাবিলায় এসব কর্মসূচি দিয়ে আওয়ামী লীগ ও ১৪ দল মাঠে থাকার সিদ্ধান্ত নিয়েছে।
আওয়ামী লীগের একাধিক সূত্র জানায়, ২১ আগষ্ট গ্রেনেড হামলা মামলার রায়কে কেন্দ্র করে বিএনপি দেশে বিশৃঙ্খলা ও নাশকতা তৈরির চেষ্টা করতে পারে। সরকারের কাছে তাদের এ ধরনের পরিস্থিতি তৈরির পরিকল্পনার তথ্য রয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে প্রশাসন এবং আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী কঠোর অবস্থানে রয়েছে। তারা যাতে কোনো ধরনের অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করতে না পারে সে জন্য সকল প্রস্তুতি নেওয়া হয়েছে।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতৃমন্ত্রী ওবায়দুল কাদেরও মঙ্গলবার (৯ অক্টোবর) রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউয়ে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ ধরনের মন্তব্য করেন।
ওবায়দুল কাদের বলেন, বিএনপি এটাকে নিয়ে যদি কোন সমস্যা তৈরি করতে চায়, যদি সহিংসতা নাশকতা করতে চায়, সেটাকে কোনো প্রকার ছাড় দেওয়া হবে না। আইন প্রয়োগকারী সংস্থা কঠোর অবস্থানে আছে। আমরা জানি এই মামলার রায় নিয়ে তারা এখন থেকে বড় ধরনের নাশকতা ও সহিংসতার পরিকল্পনা নিচ্ছে।
এদিকে আওয়ামী লীগের ওই সূত্রগুলো আরও জানায়, সার্বিক পরিস্থিতি মোকাবিলায় আইন শৃঙ্খলা রক্ষাবাহিনীর পাশাপাশি দলীয় নেতাকর্মদেরও সতর্ক অবস্থানে থাকতে বলা হয়েছে। সতর্ক অবস্থানে থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে। মহানগর, থানা, ওয়ার্ড পর্যায়ে নেতাকর্মীরা দলীয় কার্যালয়ে সতর্ক অবস্থান নিয়ে থাকবেন।
এ বিষয়ে জানতে চাওয়া হলে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদেক খান বলেন, আমাদের বলা হয়েছে এলাকায় এলাকায় সতর্ক অবস্থান নিয়ে থাকতে। আমাদের নেতাকর্মীরা মহানগর, থানা, ওয়ার্ড পর্যায়ে অবস্থান নিয়ে থাকবে। কোনো হাঙ্গামা হলে তারা পরিস্থিতি মোকাবেলা করবে।
এ বিষয়ে জানতে চাওয়া হলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্লাহ বলেন, বিশঙ্খলা পরিস্থতি চেষ্টা হলে সেটা নিয়ন্ত্রণে আইন শৃঙ্খলা রক্ষাবাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। আসলে ২১ আগস্ট যে ভয়াবহ ঘটনা ঘটানো হয়েছিলো সেটা ন্যক্কারজনক। এই মামলার রায়ের পর যদি বিএনপি বিশৃঙ্খলা, নাশকতা করতে চায় তাহলে আমাদের কিছু করতে হবে না, জনগণই তাদের পেটাবে।