মালয়েশিয়ায় ৫৫ বাংলাদেশি শ্রমিক আটক

36

কাজিরবাজার ডেস্ক :
মালয়েশিয়ার সেলানগর প্রদেশের সাইবারজায়ায় একটি কারখানায় অভিবাসন কর্মকর্তারা অভিযান চালিয়ে ৩৩৮ বিদেশি শ্রমিককে আটক করেছে। তারমধ্যে ৫৫ জন বাংলাদেশি। মালয়েশীয় গণমাধ্যম দ্য স্টার অনলাইন শনিবার এ খবর প্রকাশ করে।
মালয়েশিয়ার অভিবাসন বিভাগের মহাপরিচালক মুস্তাফার আলি বলেছেন, অবৈধ বিদেশি শ্রমিক আটকের অভিযানের অংশ হিসেবে তাদের আটক করা হয়েছে। অভিযানে ৫৫ জন বাংলাদেশি, ইন্দোনেশিয়ার ১০৮ জন নারী-পুরুষ, মিয়ানমারের ২৮ জন নারী-পুরুষ এবং নেপালের ৪৭ জন পুরুষ শ্রমিককে আটক করা হয়েছে।
মুস্তাফার বলেন, ‘আমরা ওই কারখানার মোট দুই হাজার ২৩০ জন শ্রমিককে জিজ্ঞাসাবাদ করে ৩৩৮ জনকে আটক করেছি।’
‘অধিকাংশদের আটক করা হয়েছে অন্য কোম্পানির অস্থায়ী নিয়োগপত্র ব্যবহার করে এখানে কাজ করছিল।’
প্রাথমিক তদন্তে দেখা গেছে, মালয়েশিয়ায় যেসব কোম্পানি জনশক্তি আমদানি করে, তাদের একটি কোম্পানির সঙ্গে নিবন্ধিত হতে হয়। কিন্তু কোম্পানিগুলো সেই নিয়ম ভেঙে অন্য সংস্থার জন্যও কর্মী নেয়।
মুস্তফার আলি বলেন, ‘কর্মীদের ওয়ার্ক পারমিট যে কোম্পানির নামে, সেই ঠিকানায়ই তার কাজ করার কথা। সেটা জেনেও নিয়োগকর্তা কোম্পানি বিদেশি কর্মী সহজে পেতে নিয়ম ভেঙে আসছিল।’
কোম্পানিগুলোর এই অনিয়মের দায় শ্রমিকদের ওপরও পড়ে। অভিযানে তাদের আটক করা হয় এবং বাতিল করা হয় তাদের নিয়োগপত্র।
সাইবারজায়ার কারখানায় অভিযানে আটক শ্রমিকদের কেউ কেউ তাদের নিয়োগপত্রের মেয়াদ শেষের পরও অবৈধভাবে অবস্থান করছিলেন। আটক শ্রমিকদের সবাইকে ইমিগ্রেশন বিভাগের বুকিত কারাগারে রাখা হয়েছে।
তিনি আরো বলেন, ‘জনগণের দেয়া তথ্যের কারণেই এই অভিযান সফল হয়েছে। আমরা সবাই তথ্য দিয়ে সহযোগিতা করার আহ্বান জানাচ্ছি।’