সংবাদ সম্মেলনে ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা ॥ ৪৮ ঘন্টার মধ্যে দুই শিক্ষার্থীর বহিষ্কারাদেশ প্রত্যাহার না করলে কঠোর আন্দোলন

41

স্টাফ রিপোর্টার :
গতকাল বেলা ৩টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আন্দোলনরত শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের জমি সংক্রান্ত জটিলতা, ভিসি, প্রো-ভিসি, ডীন সহ প্রশাসনিক বিভিন্ন পদে স্থায়ী নিয়োগ এবং আন্দোলনরত শিক্ষার্থীদের বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে সংবাদ সম্মেলন করে। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন উত্তম সরকার। এ সময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ফাহিম আহমেদ চৌধুরী, উত্তম সরকার প্রমুখ। উপস্থিতি ছিলেন পল্টু কুমার রায়, রাহাত আহমদ, নাজমুল ইসলাম,সোমা সাহা, লাজিনা, দীপ্ত রায় প্রমুখ। সংবাদ সম্মেলন থেকে আগামী ৪৮ ঘন্টার মধ্যে আন্দোলনরত দুই শিক্ষার্থীর বহিষ্কারাদেশ প্রত্যাহার না করলে, অবস্থান কর্মসূচি, অনশন, সিলেটের সামাজিক-সাংস্কৃতিক ব্যক্তিবর্গকে যুক্ত করে ছাত্র- শিক্ষক-অভিভাবক সংহতি সমাবেশসহ বৃহত্তর আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হয়।
সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে উল্লেখ করা হয়, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আভ্যন্তরীণ নানা সংকটের কারণে দীর্ঘদিন থেকে জটিলতা চলছে। বিশ্ববিদ্যালয়ের জায়গা সংক্রান্ত জটিলতা, ভিসি, প্রো-ভিসি, ডীন সহ প্রশাসনিক বিভিন্ন পদে স্থায়ী নিয়োগ না থাকায় ইউজিসি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার ক্ষেত্রে সতর্কতা জারি করেছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ে রয়েছে পর্যাপ্ত ও দক্ষ শিক্ষকের অভাব। ফলে যে সমস্ত শিক্ষার্থী সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে পড়ছি তাদের শিক্ষা জীবন আজ হুমকিরমুখে। দফায় দফায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বিষয়টি উত্থাপন করলেও কোন সদুত্তর পাওয়া যায়নি। এক পর্যায়ে সাধারণ শিক্ষার্থীরা আন্দোলন শুরু করলে তার চাপে প্রশাসন আশ্বাস প্রদান করে যে, অচিরেই এই সমস্যার সমাধান করা হবে। কিন্তু আশ্বস্ত করার এতোদিন পরেও যখন কোন সুরাহা হয়নি এবং প্রশাসন থেকে কোন যথোপযুক্ত বক্তব্য পাওয়া যাচ্ছে না তখন সাধারণ শিক্ষার্থীরা গত ১২ সেপ্টেম্বর ’১৮ থেকে আবারও আন্দোলনে নামে। শান্তিপূর্ণ আন্দোলনের একপর্যায়ে ১৮ সেপ্টেম্বর ’১৮ তারিখে শিক্ষার্থীরা ভারপ্রাপ্ত ভিসির সাথে দেখা করতে গেলে তিনি দায়িত্ব এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন। একপর্যায়ে ভিসির কার্যালয়ে অবস্থানরত জনসংযোগ কর্মকর্তা তারেক উদ্দীন তাজ ছাত্রদের ধাক্কা দিয়ে ভিসির কার্যালয় থেকে বের করে দেন এবং বাহিরে অবস্থানরত বহিরাগত সন্ত্রাসীদের দিয়ে ছাত্রদের উপর হামলা করেন। এতে আন্দোলনরত ৭/৮ জন শিক্ষার্থী আহত হয়। এর প্রেক্ষিতে গত ১৮ সেপ্টেম্বর ’১৮, প্রক্টর বরাবর লিখিত অভিযোগ করলেও হামলাকারীদের বিরুদ্ধে কোন ব্যাবস্থা গ্রহণ করা হয়নি। উপরন্তু হামলার শিকার ফাহিম আহমদ চৌধুরী ও উত্তম সরকারকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হয়। কোন প্রকার কারণ দার্শানোর নোটিশ ছাড়া এরকম অবৈধ সিদ্ধান্ত আমাদের বিস্মিত করেছে। তার প্রেক্ষিতে আজ আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনেসর সাথে যোগাযোগ করতে গেলে বিশ্ববিদ্যালয় অঘোষিত বন্ধ করে দেয় হয়। প্রশাসনের এমন আচরণে ছাত্ররা তাদের নিরাপত্তা নিয়ে শঙ্কিত। হামলা করে, মামলার ভয় দেখিয়ে ছাত্রদের যেভাবে হয়রানি করা হচ্ছে আমরা তার প্রতিবাদ জানাই এবং অবিলম্বে… দাবি বাস্তবায়নের জন্য প্রশাসনের প্রতি আহবান জানাই”।