জাতীয়করণ হলো তাহিরপুরের বাদাঘাট ডিগ্রি কলেজ

34

তাহিরপুর থেকে সংবাদদাতা :
অবশেষে সরকারী করণ হলো সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বাদাঘাট ডিগ্রি কলেজ। ১০ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। বুধবার বিকেলে প্রজ্ঞাপনের কপি হাতে পেয়ে বাদাঘাট ডিগ্রি কলেজ সরকারী করণের বিষয়টি নিশ্চিত করেন কলেজ অধ্যক্ষ জুনাব আলী। সরকারী করণের ফলে হাওর উপজেলার প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থীরা কম বেতনে ভালো লেকা পড়া করার সুযোগ পাবে বলে মনে করেন এলাকাবাসী।
জানা যায়, পিছিয়ে থাকা উপজেলা তাহিরপুরে উচ্চ শিক্ষা বিকাশের লক্ষ্যে একদল মেধাবী শিক্ষিত তরুনদের উদ্যেগে ১৯৯৪ সালে বাদাঘাট ইউনিয়নে মোল্লাপাড়া গ্রামে স্থাপিত করা হয় বাদাঘাট কলেজ। ২০১০ সাল পর্যন্ত কলেজটিতে ইন্টারমেডিয়েট এবং পরবর্তীতে ২০১১ সাল থেকে ডিগ্রি শাখা চালু করা হয়। চলতি বছর সারাদেশে উপজেলা জেলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান সরকারী করণ করা হলে এরই ধারাবাহিকতায় ১০ সেপ্টেম্বর সরকারী করণ করা হয় বাদাঘাট ডিগ্রি কলেজ টি। বর্তমানে কলেজটিতে ১৯ শিক্ষার্থী বিভিন্ন শাখায় উচ্চ শিক্ষা গ্রহণ করছেন।
কলেজে ইন্টারমেডিয়েট প্রথম বর্ষের বিজ্ঞিান শাখায় অধ্যায়নরত শিক্ষার্থী রানু আক্তার বলেন,সরকারী করণ হওয়ায় আমাদের জন্য ভাল হয়েছে আমরা কম বেতনে লেখাপড়া করতে শিখতে পারবো। একই শাখার দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী প্রিয়াকা বণিক,আশরাফুল ইসলাম বলেন,উপজেলায় অনেক হতদরিদ্র শিক্ষার্থী রয়েছে যারা বেসরকারী কলেজে পড়তে গিয়ে হিমশিম খায়।
কলেজ অধ্যক্ষ জুনাব আলী বলেন,কলেজটি স্থাপন থেকে শুরু করে অধ্যবদি কলেজটি উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছি। সরকারী করণ করা হয়েছে,আশা রাখি এখন শিক্ষা ব্যবস্থা আরও ভালো হবে।