মজুরী কম দেওয়ার প্রতিবাদে শ্রীমঙ্গলে চা শ্রমিকদের কর্মবিরতি

মৌলভীবাজার থেকে সংবাদদাতা :
মৌলভীবাজারের শ্রীমঙ্গলে চা বাগানে অস্থায়ী শ্রমিকদের মজুরি কম দেওয়ার কারণে চা বাগানগুলোতে কর্মবিরতি পালন করেছে চা-শ্রমিকরা।
বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত উপজেলার ১৫টি চা বাগানে কর্মবিরতির পালন করা হয়। এসময় চা-শ্রমিকরা কারখানাগুলোর সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে দেখা যায়।
বিক্ষোভকারী শ্রমিকরা জানায়, চা বাগানের শ্রমিকদের মজুরি ৮৫ টাকা থেকে বেড়ে ১০২ টাকা করা হয়েছে। কিন্তু বুধবার (৫ সেপ্টেম্বর) যখন মজুরি আনতে যাই, তখন অস্থায়ী শ্রমিকদের ৮৫ টাকা করে দেওয়া হলে কেউ এ টাকা নেইনি।
সোনাছড়া চা বাগান পঞ্চায়েত সভাপতি কার্তিক নায়েক বলেন, চা বাগানে যারা অস্থায়ী শ্রমিক রয়েছেন তারা স্থায়ী শ্রমিকের ন্যায় সব কাজ সমান সমান করে থাকে। কিন্তু অস্থায়ী শ্রমিকরা বিভিন্ন সুবিধা পান না। এই অবস্থায় তাদের মজুরিও যদি কম দেওয়া হয় তাহলে তারা কিভাবে কাজ করবে।
চা-শ্রমিক সংগঠন বালিশিরা ভ্যালির সভাপতি বিজয় হাজরা বলেন, শ্রমিকদের মজুরি কম দেওয়ার কারণে শ্রমিকরা কর্মবিরতি ডেকে অবস্থান নিয়েছে। চা বাগানের স্থায়ী শ্রমিক ও অস্থায়ী শ্রমিকরা সকাল থেকে বিভিন্ন চা বাগানের কারখানার সামনে দাঁড়িয়ে তাদের দাবি জানাতে থাকে। পরে মালিক পক্ষের আশ্বাস পেয়ে শ্রমিকরা যার যার কাজে ফিরে যায়।