তাহিরপুরে শ্রেণী কক্ষ সংকট, বারান্দার মেঝেতে বসে পরীক্ষা

বাবরুল হাসান বাবলু তাহিরপুর থেকে :
শ্রেণী কক্ষ সংকট তাই বারান্দায় বসেই পরীক্ষা দিচ্ছেন শিক্ষার্থীরা। এ চিত্র সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলার শ্রীপুর উত্তর ইউনিয়নের তেলীগাঁও গ্রামে তেলীগাঁও সরকারী প্রাথমিক বিদ্যালয়ে।
বিদ্যলয়ের একটি ভবনে ৫টি শ্রেণী কক্ষ থাকলেও শিক্ষার্থী বেশী থাকায় গাদাগাদি করে বসেও জায়গা মিলছে না শিক্ষার্থীদের। এমনটাই জানালেন বিদ্যালয়ের ৪র্থ শ্রেণীর শিক্ষার্থী রাবিদ হাসান। সে জানায় যারা সকাল সকাল বিদ্যালয়ে আসে শুধু তারাই বেঞ্চে বসে পরীক্ষা দিতে পারে। যারা একটু দেরীতে আসে তাদের সবাইকে বাড়ান্দায় বসে পরীক্ষা দিতে হয়। শুধু মাত্র ভবন ও বেঞ্চ না থাকায় তেলীগাঁও সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিশু শ্রেণী থেকে ৫ম শ্রেণী পর্যন্ত ৫১৬ জন শিক্ষার্থীদের লেখাপড়া মারাত্মক ভাবে বিঘিœত হয় বলে মনে করেন শিক্ষার্থীদের অভিভাবকগন।
বৃহস্পতিবার সরজমিন বিদ্যালয়ে উপস্থিত হয়ে দেখা যায় বিদ্যালয় ভবনের বারান্দা বসে দ্বিতীয় সাময়িক পরীক্ষা দিচ্ছে শতাধিক শিক্ষার্থী। ৫টি শ্রেণী কক্ষতে গাদাগাদি করে বেঞ্চে বসে পরীক্ষা দিচ্ছে আরো অনেকে। বিদ্যালয়ের শিক্ষকরা দরজার মাঝখানে দাঁড়িয়ে বারান্দা আর কক্ষের ভিতরে অনুষ্ঠিত পরীক্ষার দায়িত্ব পালন করছেন।
বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি বিবেক পাল বলেন, শ্রীপুর উত্তর ইউনিয়নে প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে অন্যতম বিদ্যালয়টি এটি। কিন্তু দু:খের বিষয় উপজেলা শিক্ষা অফিস বরাবরে একাধিকবার লিখিত আবেদন করেও এখন পর্যন্ত নতুন ভবন নির্মাণে কোন রূপ আশা দেখতে পাচ্ছি না।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক শোয়েব আহমদ জানান, শ্রেণী কক্ষ সংকটের কারণে দ্বিতীয় সাময়িক পরীক্ষা নিচ্ছেন ছাত্রদের বারান্দায় বসিয়ে। এ ছাড়া বিকল্প কোন ব্যবস্থা নেই বলেও তিনি জানান।
উপজেলা শিক্ষা কর্মকর্তা আবু সাঈদ বলেন তেলীগাঁও সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ভবন সংকট রয়েছে। আমরা এ বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছি।