ট্রাফিক সপ্তাহ ॥ ৫ দিনে ১ হাজার ৯৪৪টি যানবাহনের বিরুদ্ধে মামলা, সাড়ে ১০ লক্ষাধিক টাকা জরিমানা

স্টাফ রিপোর্টার :
ট্রাফিক সপ্তাহ উপলক্ষে সিলেটে ফিটনেসবিহীন যানবাহন ও ড্রাইভিং লাইসেন্সবিহীন চালকদের বিরুদ্ধে তল্লাশি অব্যাহত রেখেছে পুলিশ। নগরীর মোড়ে মোড়ে চৌকি বসিয়ে চলছে অভিযান। গত ৫ দিনে ফিটনেসবিহীন যানবাহন ও ড্রাইভিং লাইসেন্সবিহীন চালকদের বিরুদ্ধে ১ হাজার ৯৪৪টি মামলা করেছে পুলিশ। মোটরসাইকেল জব্দ করা হয়েছে মোট ৭৭টি এবং ৫দিনে ১০ লাখ ৬২ হাজার ৭৫০ টাকা জরিমানা করা হয়েছে।
সিলেট মহানগর পুলিশের ট্রাফিক বিভাগের পরিদর্শক হাবিবুর রহমান এ তথ্য নিশ্চিত করে বলেন, সর্বশেষ গতকাল বৃহস্পতিবার দিনভর অভিযান চালিয়ে ফিটনেসবিহীন যানবাহন ও ড্রাইভিং লাইসেন্সহীন চালকদের বিরুদ্ধে ৫৩৫টি মামলা করা হয়েছে। ফিটনেসবিহীন যানবাহনের বিরুদ্ধে ২১৬ এবং ড্রাইভিং লাইসেন্সবিহীন ৩১৯ চালকের বিরুদ্ধে মামলা করা হয়েছে। এসব মামলার বিপরীতে জরিমানা করা হয়েছে ২ লাখ ৮৪ হাজার ৫৫০ টাকা। জব্দ করা হয়েছে কাগজপত্রবিহীন ৭টি মোটরসাইকেল।
তিনি বলেন, ৫ দিনব্যাপী চলা ট্রাফিক সপ্তাহে প্রতিদিন ১০ জনের পুলিশ ও রোভার স্কাউট টিম ট্রাফিকিংয়ের কাজে নিয়োজিত রয়েঝেন। প্রত্যেক টিমে ৬ জন পুলিশের পাশাপাশি ৪ জন করে রোভার স্কাউট ট্রাফিক সপ্তাহে সহায়ক হিসেবে কাজ করছেন।
সিলেট ট্রাফিক পুলিশ সূত্রে জানা গেছে, ট্রাফিক সপ্তাহের ৪র্থ দিনে বুধবার ফিটনেসবিহীন যানবাহনের বিরুদ্ধে ৭১টি ও ড্রাইভিং লাইসেন্সবিহীন না থাকায় ২শ’ ২২ চালকের বিরুদ্ধে মামলা করা হয়েছে। জব্দ করা হয়েছে কাগজপত্রবিহীন ১২টি মোটরসাইকেল। একইভাবে ৭ আগস্ট মঙ্গলবার যানবাহনের ওপর ২৩৬টি মামলার মধ্যে ড্রাইভিং লাইসেন্সের বিরুদ্ধে ১৫৪টি মামলা করা হয়। মোটরসাইকেল জব্দ করা হয় ১০টি এবং ১ লাখ ৯৪ হাজার ৭শ’ টাকা জরিমানা করা হয়। এর আগে সোমবার ৬ আগস্ট ৩০১ যানবাহনের মামলা করা হয়। ড্রাইভিং লাইসেন্সের ওপর মামলা হয় ১৪১টি, কাগজপত্রহীন মোটরসাইকেল জব্দ করা হয় ২৩টি এবং ২ লাখ ৮০ হাজার ৩শ’ টাকা জরিমানা করা হয়। গত ৫ আগস্ট রবিবার ২২৪ যানবাহনের ওপর মামলা দেওয়া হয়েছে। চালকের ড্রাইভিং লাইসেন্স না থাকায় মামলা হয়েছে ৪৪টি, মোটরসাইকেল জব্দ করা হয় ২৫টি এবং ২ লাখ ৩ হাজার ২শ’ টাকা জরিমানা করা হয়।