অঘোষিত ধর্মঘট প্রত্যাহার ॥ সিলেট থেকে সব রোডের দূরপাল্লার বাস চলাচল শুরু

স্টাফ রিপোর্টার :
সারাদেশে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের পাল্টা হিসেবে যাত্রী, চালক ও গাড়ির নিরাপত্তা চেয়ে করা অঘোষিত শ্রমিক ধর্মঘট প্রত্যাহার করে নিয়েছে বাস মালিক শ্রমিক সমিতি। ফলে লাঘব হলো যাত্রী ভোগান্তির। গতকাল সোমবার সকাল থেকে সব রোডের দূরপাল্লার সাথে আঞ্চলিক সড়কেও যানবাহন চলাচল শুরু হয়েছে।
এর আগে শুক্রবার সকাল থেকে রবিবার রাত পর্যন্ত সিলেট থেকে সব ধরনের যান চলাচল বন্ধ ছিল। যদিও হালকা যানবাহন চলাচলে বাধা না থাকলেও কোথাও কোথাও এসকল যানবাহনও লাঠি হাতে আটকাতে দেখা গেছে শ্রমিকদের।
সিলেট সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি সেলিম আহমদ ফলিক বলেন, ছাত্ররা আন্দোলনে নামবে না ঘোষণা দেওয়াতে আমরা গাড়ি চালানোর সিদ্ধান্ত নিয়েছি।
এদিকে রবিবার থেকে শুরু হয়েছে ট্রাফিক সপ্তাহ। এ উপলক্ষে নগরী যানবাহন চলাচলে শৃঙ্খলা ফেরাতে কাজ করছে ট্রাফিক পুলিশ। নগরীর মোড়ে মোড়ে গাড়ির কাগজপত্র ও চালকের ড্রাইভিং লাইসেন্সের সঠিকতাও যাচাই চলছে বলে নিশ্চিত করেছে অতিরিক্ত উপ কমিশনার (মিডিয়া) মুহম্মদ আব্দুল ওয়াহাব।
অপরদিকে, গতকাল সোমবার রাত ৮ টার দিকে নগরীর দক্ষিণ সুরমা হুমায়ুন রশীদ চত্বরে অবরোধ করে পরিবহন শ্রমিকরা। নতুন সড়ক পরিবহন আইনের প্রতিবাদেই তারা এ অবরোধ করে বলে জানা গেছে। হঠাৎ করেই তারা বিভিন্ন ধরণের যানবাহন চলাচল বন্ধ করে দেয়। এতে করে চারদিকে চলাচলরত যানবাহনের জট লেগে যায়। এছাড়াও চরম ভোগান্তিতে পড়েন দূরপথের যাত্রীরা। প্রায় আধ ঘন্টা রাস্তায় যান চলাচল স্থবির হয়ে পড়ে। পরে পুলিশ ও শ্রমিক নেতাদের মধ্যস্থতায় প্রতিবাদ কর্মসূচি থেকে সরে আসেন অবরোধকারীরা।
দক্ষিণ সুরমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বলেন, গতকাল সোমবার মন্ত্রীসভায় উপস্থাপিত নতুন সড়ক পরিবহন আইনের প্রতিবাদেই তারা সড়ক অবরোধ করেন। পরে শ্রমিক নেতাদের মধ্যস্থতায় বিষয়টি বুঝানো হলে অবরোধ শেষ হয় বলে উল্লেখ করেন তিনি।