সৈয়দ আবুল বশর মাহমুদ হোসেন তাঁর মহৎ কাজের জন্য স্মরণীয় হয়ে আছেন – প্রধান বিচারপতি

285

বাংলাদশের প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, মানুষ তার কাজের মাধ্যমেই স্মরণীয় হয়। সাবেক প্রধান বিচারপতি সৈয়দ আবুল বাশার মুহাম্মদ মাহমুদ হোসেন তাঁর মহৎ কাজের জন্য স্মরণীয় হয়ে আছেন। প্রধান বিচারপতি হিসেবে তিনি ন্যায়বিচার প্রতিষ্ঠার চেষ্টা করে গেছেন। বিচারকার্য পরিচালনার বাইরে তিনি বিভিন্ন বিষয়েও পারদর্শী ছিলেন৷ তিনি আব্দুল কাদির জিলানী (রহ.)-এর বিখ্যাত গ্রন্থ দেওয়ানে গাউছিয়ার ইংরেজি ও বাংলা অনুবাদ করেন। তিনশত ষাট আউলিয়ার অন্যতম হযরত নাসির উদ্দীন সিপাহসালার (রহ.) এর বংশধর এই মহান ব্যক্তিত্বের জীবনী থেকে আমরা বিভিন্ন বিষয়ে শিক্ষা লাভ করতে পারি। গত বৃহস্পতিবার বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি সৈয়দ এ.বি. মাহমুদ হোসেন এর ৩৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সৈয়দ এ.বি. মাহমুদ হোসেন স্মৃতি সংসদ আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথা বলেন।
অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট আলেমেদ্বীন ও বহুগ্রন্থ প্রণেতা হযরত আল্লামা ইমাদ উদ্দিন চৌধুরী ফুলতলী। তিনি বলেন, সাবেক প্রধান বিচারপতি মরহুম সৈয়দ আবুল বশর মাহমুদ হোসেন বহুগুণের অধিকারী এক মহান ব্যক্তিত্ব ছিলেন। তিনি সিলেট তথা বাংলাদেশের বহুল পরিচিত ঐতিহ্যবাহী সায়্যিদ পরিবারের সন্তান, হযরত নাসির উদ্দীন সিপাহসালার (র.)-এর অধঃস্তন বংশধর। তিনি জীবনের বাঁকে বাঁকে অনেক দায়িত্ব পালন করেছেন। প্রতিটি অঙ্গনেই সফলতা ও ন্যায়-নিষ্ঠার স্বাক্ষর রেখেছেন। কর্মজীবনের শুরুর দিকে তিনি একজন দক্ষ আইনজীবী ছিলেন। পরবর্তীতে বিচারপতি এমনকি বাংলাদেশের প্রধান বিচারপতির পদও অলংকৃত করেছেন। একজন বিচারপতি হিসাবে বাংলাদেশের সর্বোচ্চ পর্যায়ের ব্যক্তি হওয়ার পরও আমাদের মতো মানুষের নিকট তিনি ছিলেন এক দুনিয়াবিরাগী সুফী সাধক। অতি সাধারণ জীবনাচরণ, আল্লাহ ও তাঁর রাসূল (সা.)-এর প্রতি ভালোবাসা, জ্ঞানস্পৃহা, ব্যক্তিগত আমল-আখলাক এসব কিছুর কারণে তাঁর ব্যক্তিত্ব আমাদের কাছে দৃষ্টান্তস্বরূপ।
সাবেক প্রধান বিচারপতি সৈয়দ এ.বি. মাহমুদ হোসেন এর সু-যোগ্য সন্তান ও সুপ্রিমকোর্ট এর হাইকোর্ট ডিভিশনের সিনিয়র বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন এর সভাপতিত্বে ও সৈয়দ এ.বি. মাহমুদ হোসেন স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক নজরুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা ও দোয়া মাহফিলে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যানঃ সিনিয়র আইনজীবী, এডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, বাংলাদেশ সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনের সভাপতিঃ সিনিয়র আইনজীবী এডভোকেট জয়নাল আবেদীন সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবুল হাসান। সম্মানিত অতিথি হিসেবে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ সুপ্রিমকোর্ট এর আপিল বিভাগের বিচারপতি মির্জা হোসেন হায়দার, বিচারপ্রতি আব্দুল হাফিজ, বিচারপতি এনায়েত রহিম, বিচারপতি রেজাউল হক, ব্যারিষ্টার জমির উদ্দিন সরকার, এডভোকেট আব্দুল বাসেত মজুমদার, ব্যারিষ্টার মওদুদ আহম্মেদ, এডভোকেট মাহবুব আলী এমপি, এডভোকেট খন্দকার মাহবুব হোসেন, এডভোকেট এজে মোহাম্মদ আলী, এডভোকেট এম এম আমিন উদ্দীন, এডভোকেট স.ম রেজাউল করিম ও সুপ্রিম কোর্ট মাজার মসজিদের খতিব মাওলানা আহমদ হাসান চৌধুরী ফুলতলী