শিক্ষার্থীদের আন্দোলনে উত্তাল নগরী, যানজটে চরম জনদুর্ভোগ

140

স্টাফ রিপোর্টার :
রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানের মত সিলেটে নগরীতেও নিরাপদ সড়কের দাবিতে রাস্তায় নেমে আন্দোলন করছে স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। গতকাল বৃহস্পতিবার বিকেল ৩টা থেকে নগরীর চৌহাট্টা পয়েন্টে স্কুল-কলেজ ছুটি থাকার পরেও শিক্ষার্থীরা এসে জড়ো হতে থাকে। এ সময় বিশ্ববিদ্যালয় থেকেও শিক্ষার্থীরা মিছিল করে এসে যোগ দেয় আন্দোলনস্থলে। ফলে ব্যাপক যানজটে জনদুর্ভোগে পড়েন নগরবাসী।
প্রচণ্ড বৃষ্টি উপেক্ষা করে জড়ো হওয়া শিক্ষার্থীরা নিরাপদ সড়কের দাবিতে নানা রকমের শ্লোগান দিতে থাকে। তারা বাস চাপায় নিহত দিয়া ও রাজীবকে চাপা দেয়া বাস চালকের ফাঁসি দাবি করেন। শিক্ষার্থীরা প্ল্যাকার্ডে নানা ধরণের শ্লোগান নিয়ে উপস্থিত হন আন্দোলনস্থলে। যেমন- ‘যদি তুমি ভয় পাও, তবে তুমি শেষ/ যদি তুমি রুখে দাঁড়াও, তবে তুমি বাংলাদেশ’, ‘আমরা বিচার চাই’, ‘ছাত্র-শ্রমিক ভাই-ভাই, নিরাপদ সড়ক চাই’, ‘বেপরোয়া গাড়ি, ওরা কিভাবে ফিরবে বাড়ী’।
উল্লেখ্য, ২৯ জুলাই দুপুরে রাজধানীর হোটেল র‌্যাডিসনের বিপরীত পাশের জিল্লুর রহমান উড়ালসড়কের ঢালের সামনের রাস্তার ওপর জাবালে নূর পরিবহনের তিনটি বাস রেষারেষি করতে গিয়ে একটি বাস রাস্তায় দাঁড়িয়ে থাকা লোকজনের ওপর উঠে পড়ে। এতে ২ শিক্ষার্থী নিহত ও ৯ জন আহত হয়। নিহত ২ শিক্ষার্থী হলো শহীদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র আবদুল করিম ওরফে রাজীব (১৭) এবং একই কলেজের একাদশ শ্রেণির ছাত্রী দিয়া খানম মিম (১৬)। এ ঘটনায় নিহত শিক্ষার্থী দিয়া খানমের বাবা জাহাঙ্গীর আলম বাদী হয়ে ক্যান্টনমেন্ট থানায় মামলা করেন। এরই প্রতিবাদে রাজধানী ঢাকা এবং সারা দেশের বিভিন্ন স্থানে স্কুল-কলেজের শিক্ষার্থীরা রাস্তায় নেমে আন্দোলনে নামে।
ঢাকাগামী বাস চলাচল বন্ধ: গতকাল বৃহস্পতিবার সকাল থেকে ঢাকার উদ্দেশ্যে কোন বাস ছেড়ে যায়নি। ঢাকায় শিক্ষার্থীদের আন্দোলনের কারনে ঢাকামুখী বাস চলাচল বন্ধ করে দেয়া হয়েছে বলে জানিয়েছেন সিলেট পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি সেলিম আহমদ ফলিক।
তিনি বলেন, রাতে ঢাকা থেকে নির্দেশনা এসেছে সিলেট থেকে বাস চলাচল বন্ধ রাখতে। তবে আঞ্চলিক সড়কে এবং সিলেট থেকে হবিগঞ্জ ও ব্রাক্ষণবাড়িয়া পর্যন্ত বাস চলাচল করছে। পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত ঢাকামুখী সব ধরনের বাস চলাচল বন্ধ থাকবে। এদিকে ঢাকার সাথে সিলেটের বাস চলাচল বন্ধ থাকায় দুর্ভোগে পড়েন যাত্রীরা। তবে ঢাকাগামী ট্রেন চলাচল স্বাভাবিক ছিল বলে জানা গেছে।