আসামের নাগরিক তালিকা নিয়ে বাংলাদেশের দুশ্চিন্তার কোন কারণ নেই -ভারতীয় হাই কমিশনার

কাজিরবাজার ডেস্ক :
আসামের জাতীয় নাগরিক তালিকা নিয়ে বাংলাদেশের দুশ্চিন্তার কোনো কারণ নেই। এই তালিকা নিয়ে বাংলাদেশ-ভারত দ্বিপক্ষীয় সম্পর্কে কোনো ধরনের প্রভাব পড়বে না।
বুধবার (১ আগষ্ট) ঢাকার ভারতীয় হাইকমিশনে এক ব্রিফিংয়ে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা একথা বলেন।
ঢাকার গণমাধ্যমের সম্পাদক ও সিনিয়র সাংবাদিকদের নিয়ে ব্রিফিং করেন ভারতের হাইকমিশনার। এসময় আসামের নাগরিক তালিকার বিষয়ে বিস্তারিত তুলে ধরেন তিনি। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরও দেন হাইকমিশনার।
আসামের নাগরিক তালিকার বিষয়ে শ্রিংলা বলেন, এটা নিয়ে বাংলাদেশের কোনো দুশ্চিন্তার কারণ নেই। এই তালিকা নিয়ে বাংলাদেশ ও ভারতের দ্বিপক্ষীয় সম্পর্কে কোনো ধরনের প্রভাব পড়বে না। এটা ভারতের একান্তই অভ্যন্তরীণ বিষয়। এ নিয়ে আতঙ্কেরও কোনো কারণ নেই।
আসামের নাগরিক তালিকা নিয়ে এক প্রশ্নের উত্তরে হাইকমিশনার বলেন, বাংলাদেশ-ভারত উভয় দেশই তাদের সংবদেনশীলতার বিষয়গুলো পরস্পর জানে ও বোঝে। আমরা আগামী দিনগুলোতে সেভাবেই এগিয়ে যেতে চাই।
হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, আসামের নাগরিক তালিকা ভারতের সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুযায়ী তৈরি হচ্ছে। ভারতের সুপ্রিম কোর্ট এ নাগরিক প্রক্রিয়া মনিটরিং করছে। এটা ভারত সরকারের কোনো সিদ্ধান্ত নয়। এটা একটি দীর্ঘ প্রক্রিয়াও বটে।
ভারতের হাইকমিশনার বলেন, গত ৩০ জুলাই নাগরিক তালিকার খসড়া প্রকাশ করা হয়েছে। চূড়ান্ত তালিকা তৈরির আগে সেখানে অভিযোগের সুযোগও রয়েছে।
ভারতের আসাম রাজ্য সরকার সোমবার (৩০ জুলাই) জাতীয় নাগরিক তালিকার (এনআরসি) চূড়ান্ত খসড়া প্রকাশ করেছে। এ নিয়ে সেখানের রাজনৈতিক মহলে আলোচনা-সমালোচনা তৈরি হয়েছে। এই নাগরিক তালিকাকে ভারতের অভ্যন্তরীণ বিষয় বলে অভিহিত করেছে বাংলাদেশ।