বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে এমপিওভুক্তির প্রজ্ঞাপন জারি, শুরু ৫ আগষ্ট

কাজিরবাজার ডেস্ক :
বহুল প্রতীক্ষিত বেসরকারি শিক্ষা-প্রতিষ্ঠানের এমপিওভুক্তির আবেদন ৫ আগষ্ট থেকে শুরু হবে। বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে। এমপিওবিহীন বেসরকারি স্কুল ও কলেজের এমপিওভুক্তির জন্য অনলাইনে করা যাবে এ আবেদন।
প্রজ্ঞাপনে বলা হয়, আগামী ৫ আগষ্ট থেকে স্কুল ও কলেজ কতৃপক্ষ এ আবেদন করতে পারবে। যথাযথ শর্ত পূরণ করে আবেদন করলে তা গ্রহণ করবে মন্ত্রণালয় গঠিত এ সংক্রান্ত কমিটি।
আগামী ২০ আগষ্ট পর্যন্ত এ আবেদন গ্রহণ করা হবে। এই সময়ের মধ্যে পূর্বে প্রকাশিত এ সংক্রান্ত নীতিমালায় উল্লিখিত শর্ত মেনে এমপিওভুক্তির জন্য আবেদন করতে হবে।
শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ওয়েবসাইটে অথবা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করা যাবে।
হার্ডকপির মাধ্যমে এ সংক্রান্ত কোনো আবেদন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ বা তার অধীনস্থ দপ্তরে দাখিল করা যাবে না।
প্রজ্ঞাপনে বিশেষভাবে উল্লেখ করে বলা হয়েছে, নতুন শিক্ষা-প্রতিষ্ঠান এমপিওভুক্তকরণের সকল কার্যক্রম ডিজিটাল পদ্ধতিতে সম্পন্ন করা হবে এবং এ পদ্ধতিতে নির্দিষ্ট নির্দেশকের ভিত্তিতে এমপিও-প্রত্যাশী শিক্ষা-প্রতিষ্ঠানসমূহের তালিকা প্রস্তুত করা হবে। এ কার্যক্রমকে কোনো প্রকার তদবিরের মাধ্যমে প্রভাবিত করার সুযোগ নেই বলে সাফ জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।