উল্টো রথযাত্রা উৎসব আজ

53

স্টাফ রিপোর্টার :
সনাতন ধর্মাবলম্বীদের উল্টো রথযাত্রা আজ রবিবার। ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে বেলা ৩টায় উল্টো রথযাত্রা শুরু হবে। প্রতি বৎসর আষাঢ়ের শুক্লপক্ষরে দ্বিতীয়া তিথিতে এ উৎসব শুরু হয়। এ উপলক্ষে ইসকন সিলেটে নানা মাঙ্গলিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
এর মধ্যে রয়েছে হরিনাম সংর্কীতন, বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ, মহাপ্রসাদ বিতরণ, আলোচনাসভা, ভাগবত কথা, সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি। রবিবার শেষদিন দুপুরে ইসকন মন্দিরে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মিসবাহ উদ্দিন সিরাজ, বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সুব্রত পুরকায়স্থ।
এর আগে রবিবার সকালে বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শুরু হবে উল্টো রথযাত্রার অনুষ্ঠানমালা। দুপুরে আলোচনাসভা শেষে মঙ্গল প্রদীপ জ্বালিয়ে উল্টো রথযাত্রা উৎসবের উদ্বোধন করবেন সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র আরিফুল হক চৌধুরী। পরে এখান থেকে বর্ণাঢ্য সাজে তিনটি রথে জগন্নাথ, বলদেব, শুভদ্রা, বিগ্রহসহ শোভাযাত্রা বের করা হবে। শোভাযাত্রাটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ইসকন মন্দিরে গিয়ে সমাপ্তি ঘটবে। এছাড়া সন্ধ্যা ও রাতে আরতি এবং সাংস্কৃতিক অনুষ্ঠানসহ অন্যান্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ উপলক্ষে রিকাবীবাজারে বসেছে মেলা।