মাদ্রাসা বোর্ডে পাসের হার সবচেয়ে বেশি, কমেছে জিপিএ-৫

কাজিরবাজার ডেস্ক :
চলতি বছর মাদ্রাসা শিক্ষা বোর্ডে এইচএসসি সমমাল আলিম পরীক্ষায় পাসের হার বেড়েছে। তবে এবার জিপিএ-৫ এর সংখ্যা কমেছে। এবার মাদ্রাসা বোর্ডে পাসের হার ৭৮ দশমিক ৬৭ শতাংশ। যা গতবার ছিল ৭৭ দশমিক ২ শতাংশ।
মাদ্রাসা শিক্ষা বোর্ডে এবার পাসের হার সবচেয়ে বেশি। ১০ শিক্ষা বোর্ডে পাসের গড় হার ৬৬ দশমিক ৬৪ শতাংশ। তবে এর মধ্যে মাদ্রাসা শিক্ষা বোর্ডে পাসের হার ৭৮ দশমিক ৬৭ শতাংশ।
চলতি বছর এই বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ২৪৪ জন শিক্ষার্থী। গতবার জিপিএ-৫ পয়েছিল ১ হাজার ৮১৫ জন। এবার মাদ্রাসা বোর্ডে পরীক্ষার্থী দিয়েছিল ১ লাখ ১২৭ জন শিক্ষার্থী।
এদিকে দুপুর ২টায় শিক্ষার্থীরা আনুষ্ঠানিকভাবে নিজ কলেজ ও মাদ্রাসা থেকে ফল জানতে পারবে। এছাড়া এসএমএস ও অনলাইনে ফল জানা যাবে।
মোবাইলে ফলাফল জানতে মাদ্রাসা বোর্ডের শিক্ষার্থীরা ঐঝঈ লিখে স্পেস দিয়ে গঅউ স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৮ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাবেন। পরের এসএমএসে তাঁরা ফল পেয়ে যাবেন।
এবার সারা দেশে ১০টি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি ও সমমানের পরীক্ষায় এবার ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে সাধারণ আট বোর্ডে শিক্ষার্থী ছিল ১০ লাখ ৯২ হাজার ৬০৭ জন। মাদ্রাসা বোর্ডে পরীক্ষার্থী ছিল ১ লাখ ১২৭ জন। কারিগরি বোর্ডের অধীনে ১ লাখ ১৭ হাজার ৭৫৪ পরীক্ষার্থী ছিল।