দাপুটে জয়ে সেমিফাইনালে ইংল্যান্ড

ক্রীড়াঙ্গন রিপোর্ট :
সুইডেনকে দাপটের সঙ্গে হারিয়ে রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনালে উঠে গেল ইংল্যান্ড। কোয়ার্টার ফাইনালের ম্যাচে সুইডিশদের ২-০ গোলে হারিয়ে ১৯৯০ সালের পর প্রথমবার বিশ্বকাপের শেষ চারে জায়গা করে নিলেন হ্যারি কেনরা।
সামারা এরিনায় কোয়ার্টার ফাইনালের তৃতীয় ম্যাচে বাংলাদেশ সময় রাত ৮টায় মুখোমুখি হয় ইংল্যান্ড-সুইডেন। এ ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে শেষ ষোলোর ম্যাচের একাদশ বহাল রেখেছেন ইংলিশ কোচ গেরেথ সাউথগেট। অন্যদিকে সুইডেন দলে মিকায়েল লুস্টিগ ও গুস্তাভ সভেনসনের বদলে সেবাস্টিয়ান লারসন ও এমিল ক্রাফটকে একাদশে রেখেছে সুইডেন।
ম্যাচের শুরু থেকে ইংল্যান্ডের সঙ্গে সমানতালে লড়তে থাকে সুইডেন। তবে সময় গড়ানোর সঙ্গে সঙ্গে ১৯৬৬ বিশ্বকাপ জয়ীদের সঙ্গে আর মিলিয়ে উঠতে পারেনি তারা।
এরই সুযোগে আক্রমণ বাড়ায় ইংল্যান্ড। ফলও তারা দ্রুত পেয়ে যায়। হ্যারি ম্যাগুইরের গোলে ১-০ ব্যবধানে লিড নেয় ইংলিশরা। সেমিফাইনালে যাওয়ার লড়াইয়ে ম্যাচের ৩০ মিনিটে অ্যাশলি ইয়ংয়ের কর্ণার কিক থেকে হেডের মাধ্যমে গোলটি করেন ম্যাগুইরে।
দ্বিতীয়ার্ধে আরও আক্রমণাত্ম হয়ে খেলার ফল হাতে নাতে পেয়ে যায় ইংল্যান্ড। খেলার ৫৯ মিনিটে জেসে লিংগার্ডের উঠিয়ে মারা ক্রস থেকে হেডের মাধ্যমে বিশ্বকাপে নিজের প্রথম গোল উদযাপন করেন ডেলে আলি।
ম্যাচের বাকি সময় সুইডেন কয়েকটি সুযোগ পেলেও তা থেকে গোল বঞ্চিত হয়। অন্যদিকে লিড বাড়ানোর সুযোগ আসে ইংল্যান্ডেরও, কিন্তু ব্যর্থ হয় তারা। তবে নির্ধারিত সময়ে আর কোনো গোল না হওয়ায় শেষ পর্যন্ত ২-০ গোলের জয় নিয়ে সেমিফাইনালের আনন্দে মাতে সাউথগেটের শিষ্যরা।
রাতে অন্য কোয়ার্টারে রাশিয়া ও ক্রোয়েশিয়ার মধ্যে জয়ী দলের সঙ্গে শেষ চারে খেলবে ইংল্যান্ড।