আজ ব্রাজিল মেক্সিকো মহারণ

স্পোর্টস ডেস্ক :
জার্মানির পর ইতোমধ্যেই রাশিয়া বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছে ফেবারিট আর্জেন্টিনা আর পর্তুগাল। সংশয়ে এখন ব্রাজিলভক্তরা। ২০১৮ বিশ্বকাপের শেষ ষোলোর বাধা অতিক্রম করতে পারবে কী সেলেসাওরা? নাকি পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের থামিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিবে মেক্সিকো? সেটাই নিশ্চিত হয়ে যাবে আজ। সামারা এরেনায় রাত ৮টায় যে একে অপরের মুখোমুখি হবে ব্রাজিল-মেক্সিকো।
দিনের অন্য ম্যাচে রোস্টভ এরেনায় বেলজিয়াম খেলবে জাপানের বিপক্ষে। ম্যাচটা শুরু হবে বাংলাদেশ সময় রাত ১২টায়। রাশিয়া বিশ্বকাপে একমাত্র দল হিসেবে ফেয়ার প্লে’র সৌজন্যে গ্রুপপর্বের বাধা অতিক্রম করে জাপান। হলুদ কার্ড কম পেয়ে আফ্রিকার শেষ প্রতিনিধি সেনেগালকে বিদায় করে রাশিয়া বিশ্বকাপের টিকেট নিশ্চিত করে ব্লু-সামুরাইরা। অন্যদিকে দুর্দান্ত খেলেই শেষ ষোলোতে জায়গা করে নেয় বেলজিয়াম। গ্র“প পর্বের তিন ম্যাচের সবকটিতে জিতে গ্র“প চ্যাম্পিয়ন হয়েই দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নেয় লুকাকু-কোম্পানিরা।
অতীত পরিসংখ্যান ঘেঁটে দেখা যায় ১৯৯০ সালের পর থেকে কখনও বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের আগে বাদ পড়েনি ব্রাজিল। অন্যদিকে শেষ ছয় বিশ্বকাপেই দ্বিতীয় রাউন্ড থেকে ছিটকে গেছে মেক্সিকো। বিশ্ব মঞ্চে চার দেখায় একবারও ব্রাজিলকে হারাতে পারেনি, হজম করেছে ১১টি গোল। বিশ্বকাপের আগে থেকেই ফেবারিটের তকমাটা গায়ে মাখানো ছিল ব্রাজিলের। সবার আগে বাছাইপর্বের বাধাও অতিক্রম করে তারা। নিজেদের শেষ ১৫টি প্রতিযোগিতামূলক ম্যাচে অপরাজিত টিটের দল। ১৯৯৯ সালের পর থেকে ব্রাজিলের বিপক্ষে শেষ ১৫ ম্যাচের সাতটিতে জয় আছে মেক্সিকোর, হার পাঁচটি। বিশ্বকাপে চারবারের দেখায় ব্রাজিলের জালে কোন গোল দিতে পারেনি মেক্সিকো। বিনিময়ে হজম করেছে ১১টি।
মেক্সিকোর বিপক্ষে ম্যাচে বেশ সতর্ক ব্রাজিল। প্রতিপক্ষকে খাটো করে দেখতে রাজি নন কাসেমিরো। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আপনি মেক্সিকোর বিপক্ষে দারুণ ফুটবল খেলতে পারেন এবং বাদ পড়তে পারেন। হারার অনেক উপায় আছে। কিন্তু আমি বলতে পারি যদি আমরা ম্যাচটা হারি, ভাল খেলেই হারব। ফলাফল ভিন্ন বিষয়। টিটে আমাদের থেকে একমাত্র যেটা চান তা হলো ভাল খেলা। যে কোন মুহূর্তে বল জালে ঢুকতে পারে। আমি নিশ্চিত ভাল একটা ম্যাচ খেলার জন্য আমরা আমাদের সবকিছুই করব।’ ব্রাজিল দলে নেইমারের গুরুত্বটা বেশ ভাল করেই জানেন কাসেমিরো। নেইমার প্রসঙ্গে তিনি বলেন, ‘সে যে কোন মুহূর্তে ম্যাচের ফল পরিবর্তন করে দিতে পারে। এ কারণেই তাকে বিশ্বের সেরা তিন খেলোয়াড়ের একজন হিসেবে বিবেচনা করা হয়।’
একটি করে হলুদ কার্ড দেখেছেন ব্রাজিলের তিন তারকা ফিলিপে কুটিনহো, কাসেমিরো এবং নেইমার। মেক্সিকোর ক্ষেত্রেও হিসেবটা এক। দলের তিন খেলোয়াড় এক্তর এররেরা, মিগেল লাইয়ুন ও হেসুস গাইয়ার্দো একটি করে হলুদ কার্ড দেখে ফেলেছেন। আর একটি করে হলুদ কার্ড দেখলেই এক ম্যাচের নিষেধাজ্ঞায় পড়বেন।
দিনের অন্য ম্যাচে এশিয়ার প্রতিনিধি জাপানের মুখোমুখি হবে বিশ্বকাপের হট ফেবারিট বেলজিয়াম। গ্রুপ পর্বের তিন ম্যাচের সবকটি জিতে শেষ ষোলোয় পৌঁছায় বেলজিয়াম। অন্যদিকে ফেয়ার প্লে’র নিয়মে গ্র“প পর্ব অতিক্রম করে জাপান। রাশিয়া বিশ্বকাপের গ্র“পপর্বে সবচেয়ে বেশি গোল করা দলের নাম বেলজিয়াম। প্রতিপক্ষের গোলে এই সময়ে ২২টি শট নিয়েছেন লুকাকু-হ্যাজার্ডরা। আর কোন দলই গোলে এত শট নিতে পারেনি। চলতি আসরে মাত্র তিনটি দল গ্রুপ পর্বের সবগুলো ম্যাচে জয় পেয়েছে। ক্রোয়েশিয়া উরুগুয়ের সঙ্গে সেই তালিকায় আছে বেলজিয়াম। কেভিন ডিব্রুইন ও ইয়ান ভার্টোনেনসহ বেলজিয়ামের পাঁচজন খেলোয়াড় আর একটি করে হলুদ কার্ড পেলেই নিষেধাজ্ঞায় পড়বেন। অন্যদিকে অধিনায়ক মাকোতো হাসেবেসহ জাপানের চারজন আছেন এই শঙ্কায়। বিশ্বকাপে এর আগে দুইবার শেষ ষোলো পার করেছে বেলজিয়াম। ব্রাজিলে গত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছেছিল তারা। এর আগে ১৯৮৬ সালে ফুটবলের সবচেয়ে বড় টুর্নামেন্টে সেমিফাইনালে পৌঁছেছিল ইউরোপের দেশটি। কিন্তু ঐ আসরের চ্যাম্পিয়ন ডিয়েগো ম্যারাডোনার আর্জেন্টিনার কাছে হেরে বিদায় নিতে হয়। তিনবার বিশ্বকাপের শেষ ষোলোয় উঠে একবারও কোয়ার্টার ফাইনালে খেলা হয়নি জাপানের। জাপানের সঙ্গে পাঁচবারের লড়াইয়ে মাত্র এক জয় বেলজিয়ামের, দুই ড্রয়ের সঙ্গে আছে দুই হারও। ২০১৭ সালের নবেম্বরে একটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচে দুই দলের শেষ দেখাতে রোমেলু লুকাকুর একমাত্র গোলে জয় পায় বেলজিয়াম। বিশ্বকাপে অতীতে একবারই দেখা হয়েছে জাপান ও বেলজিয়ামের। ২০০২ সালে গ্রুপপর্বের সেই ম্যাচ শেষ হয় ২-২ গোলের ড্রয়ে।
বেলজিয়ামের বর্তমান কোচ রবার্তো মার্টিনেজের অধীনে জাতীয় দলের হয়ে মাত্র ২০ ম্যাচে ২৩ গোল করেছেন রোমেলু লুকাকু। চলতি বিশ্বকাপে লক্ষ্যে রাখা চারটি শটেই গোল করেছেন ম্যানচেস্টার ইউনাইটেডের এই ফরোয়ার্ড। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো বাদে গ্রুপপর্বে একমাত্র তিনিই ডান ও বাঁ পা ও হেডে বল জালে জড়াতে পেরেছেন। সেই লুকাকুকে নিয়েই আজ জাপানের মুখোমুখি হবে বেলজিয়াম।