হজ্ব্ ফ্লাইট ছাড়ার ৭২ ঘণ্টার আগেই পূর্ণাঙ্গ তালিকা চায় সৌদি আরব

কাজিরবাজার ডেস্ক :
চলতি বছর হজ্ব ফ্লাইট উড্ডয়নের ৭২ ঘণ্টা আগে যাত্রীদের পূর্ণঙ্গ তালিকা চেয়েছে সৌদি সরকার। কোন দিন কোন ফ্লাইটে কতজন হজ্বযাত্রী জেদ্দায় নামবে, তারা কোন বাড়িতে যাবে কোন মোয়াল্লেম তাদের অভ্যর্থনা জানাবে তা নিশ্চিত করতে এ নিয়ম চালু করেছে সৌদি সরকার।
২৬ জুন সৌদি আরবের হজ্ব ও ওমরাহ মন্ত্রণালয়, মোয়াচ্ছাসা অফিসের প্রতিনিধির সঙ্গে পরিচালক (হজ্ব) ও হাব প্রতিনিধিদের ভিডিও কনফারেন্স বৈঠকে এ তালিকা নিশ্চিত করতে বলা হয়। বৈঠকে হজ্বযাত্রীদের পাসপোর্টে মক্কা ও মদিনার আবাসিক ঠিকানা (বাড়ি/হোটেল), মোয়াল্লেম নাম্বার সম্বলিত স্টিকারের বিষয়টি নিশ্চিত করতে অনুরোধ জানানো হয়।
২৭ জুন ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ্ব) এস এম মনিরুজ্জামান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতীয় হজ্ব ও ওমরাহ নীতি প্রতিপালন করতে হজ্ব মৌসুমে সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনার হজ্বযাত্রীদের ফ্লাইটভিত্তিক তথ্য উড্ডয়নের ৭২ ঘণ্টা আগে মন্ত্রণালয়ের আইটি প্রতিষ্ঠান বিজনেস অটোমেশনকে সরবরাহ করার জন্য প্রত্যেক এজেন্সিকে নির্দেশ দেয়া হয়েছে।
১৪ জুলাই থেকে হজ্ব ফ্লাইট শুরু হচ্ছে। সরকারি ব্যবস্থাপনায় ছয় হাজার ১৯৮ ও বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজার হজযাত্রী হজ্বে যাবেন।
বৃহস্পতিবার থেকে হজ্ব ভিসা দেয়া শুরু হয়েছে। প্রথম দিন পরীক্ষামূলকভাবে ১০০ জনের ভিসা দেয়া হয়। শনিবার থেকে বেসরকারি ব্যবস্থাপনার হাজীদের ভিসা দেয়া শুরু হবে।