শেষ ষোলোয় কলম্বিয়া, দুর্ভাগ্যজনক বিদায় সেনেগালের

43

স্পোর্টস ডেস্ক :
এটাকে সেনেগালের দুর্ভাগ্যই বলতে হয়। কলম্বিয়ার বিপক্ষে ১-০ গোলে ম্যাচ হারলেও জাপানের সমান পয়েন্ট হয়ে যায় সেনেগালের। কিন্তু ফেয়ার প্লে’র পয়েন্টে পিছিয়ে বিদায় নিলো সেনেগাল। ম্শেযাচ জিতে শেষ ষোলোয় পা দিলো কলম্বিয়া। অন্য ম্যাচে হেরেও ফেয়ার প্লে’র পয়েন্টে এগিয়ে থেকে শেষ ষোলোয় উঠেছে জাপান।
শেষ ষোলোয় যেতে হলে জেতার কোন বিকল্প নেই এমন সমীকরণ নিয়ে মাঠে নামে কলম্বিয়া। ৩ পয়েন্ট নিয়ে গ্র“প ‘এইচ’র তৃতীয় স্থানে থাকা দলটি শেষ পর্যন্ত ইয়েরি মিনার ৭৪ মিনিটে হেড থেকে করা গোলে জয় নিয়েই মাঠ ছাড়ে। গ্র“পের শীর্ষস্থানে থেকে শেষ ষোল নিশ্চিত করেছে হামেস রদ্রিগেজদের দল।
ড্র করলেই শেষ ষোল নিশ্চিত, এমন সহজ সমীকরণ নিয়ে কলম্বিয়ার মুখোমুখি হয়েছিল সেনেগাল। কিন্তু ড্র’তো দূরের কথা, উল্টো হেরে গেল সেনেগাল। তারপরও সুযোগ ছিল। কারণ অন্য ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে হেরে গেছে জাপান। তাতে দুই দলেরই সমান ৪ পয়েন্ট হয়।
এমনকি গোল ব্যবধান, মুখোমুখি লড়াই সব হিসেবেই জাপানের সমান পয়েন্ট হয়ে যায় সেনেগালের। কিন্তু শেষ পর্যন্ত ফেয়ার প্লে’র পয়েন্টে এগিয়ে থেকে শেষ ষোল নিশ্চিত হয় জাপানের। জাপানের ফেয়ার প্লে পয়েন্ট (-৪), সেনেগালের পয়েন্ট (-৬)।
ইয়েরি মিনার ৭৪ মিনিটের গোলে সেনেগালের বিপক্ষে ১-০ গোলে জয় লাভ করে কলম্বিয়া। কুইনতেরোর কর্নার থেকে নিচু হেডে গোল করেন মিনা। তার একমাত্র গোলেই ম্যাচের ভাগ্য নির্ধারিত হয়নি। বরং অন্য ম্যাচে জাপানের হেরে যাওয়ার পরও পয়েন্ট সমতায় সুযোগ ছিল সেনেগালের। শেষে ফেয়ার প্লে’ই সেনেগালের ভাগ্য নির্ধারণ করে দিলো।
বিশ্বকাপের ইতিহাসে প্রথম দল হিসেবে ফেয়ার প্লে’র পয়েন্টে শেষ ষোলোয় উঠেছে জাপান। আর একই কারণে বাদ পড়া প্রথম দল সেনেগাল।