চ্যাম্পিয়ন জার্মানিকে বাড়ি পাঠালো দক্ষিণ কোরিয়া

স্পোর্টস ডেস্ক :
দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ২-০ গোলে হেরে রাশিয়া বিশ্বকাপ থেকে বিদায় নিল ফেভারিট জার্মানি। ২০০২ বিশ্বকাপে ফ্রান্সের পর বিশ্ব চ্যাম্পিয়ন হিসেবে গ্র“প পর্ব থেকে প্রথম দেশ হিসেবে বাদ পড়লো চারবারের শিরোপাধারীদের।
‘এফ’ গ্র“প থেকে দক্ষিণ কোরিয়াও বিদায় নিয়েছে। গ্র“প চ্যাম্পিয়ন হিসেবে শেষ ষোলোতে জায়গা করেন নিল সুইডেন। আর দ্বিতীয় দল হিসেবে দ্বিতীয় রাউন্ডে মেক্সিকো।
কাজান এরিনায় পুরো ম্যাচে আধিপত্য বিস্তার করে খেলেও এদিন জয়ের দেখা পেল না জার্মানি। উল্টো খেলার শেষ দিকে ২টি গোল হজম করে বসে জোয়াকিম লো’র শিষ্যরা।
ম্যাচে বল দখলে ৭০ ভাগ এগিয়ে ছিল জার্মানি। কিন্তু দ.কোরিয়া গোলরক্ষক চো হায়েঅনউকে একবারও পরাস্থ করতে পারেনি ওজিল-ক্রুসরা।
ম্যাচের প্রথমার্ধে বেশ কয়েকটি প্রচেষ্টা চালালেও গোলের দেখা পায়নি জার্মানি। অপরদিকে বিশ্ব চ্যাম্পিয়নদের গোলমুখে কাঁপন ধরিয়েছিল দ.কোরিয়া। কিন্তু গোলশূন্য অবস্থায় বিরতিতে যায় দু’দল।
দ্বিতীয়ার্ধে আরও আক্রমণাত্মক হয়ে খেলতে থাকে জার্মানি। গোল পেতে মরিয়া দলটি টার্গেটে বেশ কয়েকটি শটও নেয়। কিন্তু ভাঙতে পারেনি দ.কোরিয়ার রক্ষণের দেয়াল।
ম্যাচের নির্ধারিতর সময়ের পরই শুরু হয় মূল নাটক। যোগ করা সময়ের তৃতীয় মিনিটে দ.কোরিয়ার কিম ইয়াংগুওন জটলা থেকে গোল করে দলকে এগিয়ে দেন। পরে অবশ্য অফসাইডের বাঁশি বাজলেও তা ভিএআর প্রযুক্তি থেকে নিশ্চিত হয়ে মূল রেফারি গোলের নির্দেশনা দেন। ১-০ গোলে এগিয়ে যায় দ.কোরিয়া। এর তিন মিনিট পরেই গোল শোধ করার জন্য জার্মানির পুরো দল দ.কোরিয়ার জালের দিকে চলে যায়। এমনকি গোলরক্ষক ম্যানুয়েল ন্যুয়ারও। কিন্তু প্রতি আক্রমণে জার্মান রক্ষণ ফাঁকা পেয়ে গোল করে বসেন সন হেউংমিন। ব্যাস ২-০ গোলে এগিয়ে জয়ের মুখ দেখে দ.কোরিয়া।