রাশিয়াকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন উরুগুয়ে

41

স্পোর্টস ডেস্ক :
স্বাগতিক রাশিয়াকে হারিয়ে ‘এ’ গ্র“প থেকে গ্র“প চ্যাম্পিয়ন হলো উরুগুয়ে। রবিবার গ্র“প পর্বে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হয় রাশিয়া ও উরুগুয়ে। ম্যাচটিতে স্বাগতিকদের ৩-০ গোলে পরাজিত করেন সুয়ারেজ-কাভানিরা। গ্র“প পর্বে তিনটি ম্যাচ খেলে তিনটিতেই জয় পেল উরুগুয়ে। এর আগে তারা মিসরকে ১-০ গোলে ও সৌদি আরবকে ১-০ গোলে হারিয়েছিল।
অন্যদিকে, রাশিয়া আগেই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে রেখেছিল। গতকালের হারের কারণে তারা গ্র“প রানার আপ হয়েছে। এর আগে তারা সৌদি আরবকে ৫-০ গোলে ও মিসরকে ৩-১ গোলে হারিয়েছিল। দ্বিতীয় রাউন্ডে উরুগুয়ে ও রাশিয়া প্রতিপক্ষ হিসাবে কাকে পাবে তা রাতেই নির্ধারণ হবে।
বাংলাদেশ সময় রাত বারোটায় মুখোমুখি হবে পর্তুগাল ও ইরান এবং স্পেন ও মরক্কো। নির্ধারণ হবে ‘বি’ গ্র“প থেকে গ্র“প চ্যাম্পিয়ন ও গ্র“প রানার আপ হয়ে কোন দুইটি দল দ্বিতীয় রাউন্ডে খেলবে। ‘বি’ গ্র“প থেকে পর্তুগাল, স্পেন ও ইরান এই তিন দলেরই দ্বিতীয় রাউন্ডে ওঠার সম্ভাবনা রয়েছে।
সামারাতে অনুষ্ঠিত ম্যাচটিতে শুরুতেই এগিয়ে যায় উরুগুয়ে। দশম মিনিটে গোলটি করেন সুয়ারেজ। ফ্রি-কিক থেকে চতুরতার সঙ্গে সুয়ারেজ বল পাঠিয়ে দেন জালে। আন্তর্জাতিক ফুটবলে সুয়ারেজের এটি ৫৩তম গোল। আর বিশ্বকাপে এটি তার সপ্তম গোল।
এরপর ২৩তম মিনিটে আত্মঘাতী গোল করেন রাশিয়ার ডেনিস চেরিশেভ। ডি-বক্সের সামনে থেকে দিয়েগো ল্যাক্সাল্ট গোল লক্ষ্য করে শট করেন। বলটি ডেনিস চেরিশেভের পায়ে লেগে জালে পৌঁছে যায়। ৩৬তম মিনিটে দশ জনের দলে পরিণত হয় রাশিয়া। ম্যাচে দ্বিতীয়বার হলুদ কার্ড দেখায় মাঠ ছাড়েন আইগোর স্মোলনিকোভ।
ম্যাচ তখন প্রায় শেষের দিকে এমন সময় ব্যবধান ৩-০ করে উরুগুয়ে। ৯০তম মিনিটে গোলটি করেন এডিনসন কাভানি। বাকি সময়ে কোনো গোল না হওয়ায় ৩-০ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে উরুগুয়ে।
গত ১৪ জুন শুরু হয়েছে রাশিয়া বিশ্বকাপ। টুর্নামেন্টের গ্রুপ পর্বের খেলা শেষ হবে আগামী ২৮ জুন। নকআউট পর্বের খেলা শুরু হবে ৩০ জুন। ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে আগামী ১৫ জুলাই। বিশ্বকাপে এখন পর্যন্ত দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে রাশিয়া, উরুগুয়ে, ফ্রান্স, ক্রোয়েশিয়া, ইংল্যান্ড ও বেলজিয়াম। বিদায় নিশ্চিত হয়েছে মরক্কো, সৌদি আরব, মিসর, পেরু, কোস্টারিকা, পানামা, তিউনিসিয়া ও পোল্যান্ডের।