দ্রুত এমপিওভুক্তির কার্যক্রম শুরু হবে – শিক্ষামন্ত্রী

48

কাজিরবাজার ডেস্ক :
প্রয়োজনীয় অর্থপ্রাপ্তি সাপেক্ষে দ্রুত শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষক-কর্মচারী এমপিওভুক্তির কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ। তিনি আরো জানান, এমপিওভুক্তির কার্যক্রম শুরু করতে প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে ইতোমধ্যে ‘বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮’ জারি করা হয়েছে।
শনিবার জাতীয় সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে তিনি এতথ্য জানান। স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে এসংক্রান্ত এ প্রশ্নটি উত্থাপন করেন সরকারী দলের সদস্য মো. শামসুল হক টুকু, সংরক্ষিত নারী আসনের সদস্য নাসিমা ফেরদৌসী ও স্বতন্ত্র সদস্য রহিম উল্লাহ। জবাবে শিক্ষামন্ত্রী জানান, শিক্ষার গুনগত মানোন্নয়নের লক্ষ্যে বর্তমান সরকার দায়িত্ব গ্রহণের পর ২০১০ সালে এক হাজার ৬২৪টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়। অবশিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান সুনির্দ্দিষ্ট নীতিমালার ভিত্তিতে এমপিওভূক্ত করা হবে।
সরকারী দলের সদস্য খন্দকার আজিজুল হক আরজু, বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য মো. ফখরুল ইমাম ও সরকারের শরীক জাতীয় পার্টি (জেপি)’র সদস্য মো. রুহুল আমিনের প্রশ্নের জবাবে নূরুল ইসলাম নাহিদ জানান, শিক্ষা প্রতিষ্ঠানে নতুন ভবন নির্মাণ ও বিদ্যমান ভবন সম্প্রসারণের লক্ষ্যে সংসদ সদস্যদের কাছ থেকে সংগৃহীত ২০টি মাধ্যমিক বিদ্যালয়ের তালিকার ভিত্তিতে প্রণীত ‘বেসরকারী মাধ্যমিক বিদ্যালয় সমূহের উন্নয়ন’ ও ‘মাধ্যমিক বিদ্যালয়সমূহের উর্ধ্বমুখী সম্প্রসারণ’ শীর্ষক দু’টি প্রকল্প একনেকে অনুমোদিত হয়েছে। প্রথম প্রকল্পে ১০ হাজার ৬৯৪ কোটি টাকা ও দ্বিতীয় প্রকল্পে ৫ হাজার ২৩৭ কোটি ৩৭ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে। জুলাই মাস থেকে প্রকল্প দু’টির কাজ শুরু হবে।
স্বতন্ত্র সদস্য স্বপন ভট্টাচার্য্যরে প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীদের অবসর সুবিধা বোর্ডের অনিষ্পন্ন আবেদন নিষ্পত্তির জন্য ‘বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারীদের অবসর সুবিধা বোর্ড’ এর আর্থিক সংকট কাটিয়ে উঠতে ২০১৬-১৭ অর্থ বছরে বাজেট থেকে সীড মানি হিসেবে ৫০০ কোটি টাকা ও থোক বরাদ্দ হিসেবে একশো কোটি টাকা দেওয়া হয়েছে। আর ২০১৭-১৮ অর্থ বছরের বাজেটে দেড়শো কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।
তিনি আরো জানান, বর্তমানে অনলাইনে অবসর সুবিধার আবেদন গ্রহণ করা হচ্ছে। শিক্ষক-কর্মচারীদের প্রাপ্য অর্থ অনলাইন ব্যবস্থায় সংশ্লিষ্ট শিক্ষক-কর্মচারীর ব্যাংক হিসাবে পাঠানো হচ্ছে। মোবাইলে এসএমএস’র মাধ্যমে তা অবহিত করা হচ্ছে। এতে ঢাকায় না এসেই অবসর সুবিধা পাচ্ছে শিক্ষক-কর্মচারীরা।
জাসদের নাজমূল হক প্রধানের প্রশ্নের জবাবে নূরুল ইসলাম নাহিদ জানান, কোচিং বাণিজ্য বন্ধে ‘শিক্ষা প্রতিষ্ঠানে কোচিং বাণিজ্য বন্ধ নীতিমালা-২০১২’ প্রণয়ন করা হয়েছে। এই নীতিমালা বাস্তবায়নে মেট্রোপলিটন-বিভাগীয়, জেলা এবং উপজেলা পর্যায়ে পৃথক মনিটারিং কমিটি গঠন করা হয়েছে। সংরক্ষিত নারী আসনের সদস্য ফজিলাতুন নেসা বাপ্পির প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, ২০০৯ সালে বর্তমান সরকার দায়িত্ব গ্রহণের পর থেকে এপর্যন্ত সারাদেশে ১৪২টি মাধ্যমিক বিদ্যালয় ও ৪০টি কলেজ সরকারী করা হয়েছে।