দুর্দান্ত জয়ে গ্র“পের শীর্ষে ব্রাজিল

42

স্পোর্টস ডেস্ক :
দুর্দান্ত জয় পেল ব্রাজিল। পুরো খেলায় কোন দল সাফল্য না পেলেও একেবারে শেষ পর্যায়ে এসে একে একে ২টি গোল করে দলটি। ইনজুরি টাইমে অর্থাৎ খেলার ৯১ মিনিটে গোল করে দলকে এগিয়ে নেন ফিলিপ কোতিনহো। তার পর শেষ মিনিটে দারুন এক গোল করে ২-০ ব্যবধানের দলের জয় নিশ্চিত করেন নেইমার। এর আগে এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের ১-১ গোলে সাথে ড্র করেছিল দলটি। ফলে ২ খেলায় ৪ পয়েন্ট নিয়ে ব্রাজিল গ্র“পের শীর্ষে উঠে এসেছে। আর একটি মাত্র জয় নিয়ে গ্র“পের দ্বিতীয় অবস্থানে রয়েছে সার্বিয়া। তারও আগে গতকাল শুক্রবার দিনের প্রথম খেলায় রাশিয়া বিশ্বকাপের ‘ই’ গ্র“পের ম্যাচে কোস্টা রিকার মুখোমুখি হয় ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।
খেলার ত্রয়োদশ মিনিটে এগিয়ে যাওয়ার খুব সহজ সুযোগ নষ্ট হয় কোস্টা রিকার। ডান দিক থেকে ক্রিস্তিয়ান গামবোয়ার কাটব্যাকে ডি-বক্স থেকে লক্ষ্যভ্রষ্ট শট নেন ফাঁকায় থাকা সেলসো বোর্হেস। ব্রাজিলের প্রথম সুযোগটা পান নেইমার ২৭তম মিনিটে। ডি-বক্সে বল পেয়ে পিএসজির এই ফরোয়ার্ড নিয়ন্ত্রণ নেওয়ার আগেই এগিয়ে এসে বাধা দেন গোলরক্ষক কেইলর নাভাস। ৪১তম মিনিটে দূরপাল্লার শটে চেষ্টা করেছিলেন মার্সেলো, তবে নাভাসকে ফাঁকি দিতে পারেননি।
দ্বিতীয়ার্ধে নিজেদের অর্ধে আরও গুটিয়ে যায় কোস্টারিকা; আরও আক্রমণাত্মক খেলে ব্রাজিল। তাতে খুব ভালো সুযোগ এসেছিল ৫ মিনিটের মাথাতেই। ডান দিক থেকে ফাগনারের ক্রসে গাব্রিয়েল জেসুসের হেডে বল ক্রসবারে লাগলে গোল পায়নি ব্রাজিল। পরক্ষণেই কৌতিনিয়োর জোরালো শট গোলের মুখে থেকে ফেরে এক ডিফেন্ডারের পায়ে লেগে।
৫৬তম মিনিটে নেইমারের খুব কাছ থেকে নেওয়া শটে গ্লাভস লাগিয়ে ক্রসবারের উপর দিয়ে পাঠান নাভাস। একটু পর কোতিনিহোর জোরালো শট কোনোমতে আয়ত্তে নেন রিয়াল মাদ্রিদের হয়ে খেলা এই গোলরক্ষক। ৭২তম মিনিটে প্রতিপক্ষের ভুলে বল পেয়ে গিয়েছিলেন নেইমার। নাভাসও ছিলেন গোল থেকে একটু বেরিয়ে। কিন্তু ডি-বক্সের বাইরে থেকে নেয়া শট লক্ষ্যে রাখতে পারেননি বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার।
এরপর অভিনয় করে একটি পেনাল্টি প্রায় পেয়ে গিয়েছিলেন নেইমার। রেফারি প্রথমে স্পটকিকের নির্দেশ দিয়েও পরে কোস্টা রিকার খেলোয়াড়দের আপত্তির মুখে ভিডিও রিভিউ দেখে সিদ্ধান্ত পরিবর্তন করেন। তখন নেইমার শাস্তি থেকে বেঁচে গেলেও একটু পর মেজাজ হারিয়ে ঠিকই দেখেন হলুদ কার্ড। কিন্তু তখনও খেলায় কোনভাবেই সাফল্য পাননি কোন দল।