শিগগিরই শুরু হচ্ছে বাল্লা স্থলবন্দর আধুনিকায়নের কাজ

37

হবিগঞ্জ থেকে সংবাদদাতা :
হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার বাল্লা স্থলবন্দর পরিদর্শন করেছেন নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব আব্দুস সামাদ।
শুক্রবার (২২ জুন) বিকেলে তিনি স্থানীয় প্রশাসন, ব্যবসায়ী, জনপ্রতিনিধিদের সঙ্গে নিয়ে বাল্লা ও কেদারাকোট সীমান্ত এলাকা পরিদর্শন করেন। এ সময় তিনি স্থলবন্দর আধুনিকায়নের জন্য নির্ধারিত স্থানে যান এবং শিগগিরই সেখানে উন্নয়ন কাজ শুরু হবে বলে জানান।
পরিদর্শনকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন-চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মঈন উদ্দিন ইকবাল, চুনারুঘাট থানার ওসি কে এম আজমিরুজ্জামান, বিজিবি প্রতিনিধি সুবেদার মেজর আজিজুর রহমান, গাজীপুর ইউপি চেয়ারম্যান হুমায়ুন কবির এবং কাস্টমস কর্মকর্তা।
হবিগঞ্জ সীমান্তের বাল্লা স্থলবন্দরটি ১৯৫১ সালে ৪.৩৭ একর জমির ওপর প্রতিষ্ঠিত হয়। এ স্থান দিয়ে বর্তমানে ভারত ও বাংলাদেশের মধ্যে ব্যবসা বাণিজ্য চলে আসছে। এখানে রয়েছে চেকপোস্টসহ সীমান্ত ঘাঁটি।
বাল্লা স্থলবন্দরের স্থায়ী অবকাঠামো গড়ে উঠলে বন্দরটি দিয়ে প্রতি বছর প্রায় দুইশ’ কোটি টাকার পণ্য আমদানি-রপ্তানি হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। এতে এলাকায় ব্যবসা-বাণিজ্যের সম্ভাবনার দ্বার খুলে যাওয়ার পাশাপাশি হাজার হাজার বেকারে কর্মসংস্থানের সুযোগ রয়েছে।
দীর্ঘদিন বন্ধ থাকা সম্ভাবনাময় এ স্থলবন্দরটি বিগত ১৯৯১ সালে পুনরায় চালু হওয়ার পর এ বন্দর দিয়ে সিমেন্ট, ইট-পাথর, মাছ নানা পণ্য রপ্তানি হচ্ছে। বিনিময়ে ভারত থেকে বিভিন্ন কাঁচামাল, ফলমূল, বাঁশ, চকলেট, ক্যান্ডি ইত্যাদি পণ্য আমদানি হচ্ছে। এছাড়া এ বন্দর দিয়ে লোকজনও বৈধভাবে পারাপার হচ্ছেন।