পোল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে স্বপ্নের শুরু সেনেগালের

78

স্পোর্টস ডেস্ক :
পোল্যান্ডকে হারিয়ে দারুণভাবে বিশ্বকাপ মিশন শুরু করলো আফ্রিকার দল সেনেগাল। মঙ্গলবার রাশিয়া বিশ্বকাপের গ্র“প পর্বের ম্যাচে লেভানডফস্কিদের ২-০ গোলে হারিয়েছে সাদিও মানেরা। দুই দলই আজ তাদের প্রথম ম্যাচ খেলতে মাঠে নেমেছিল। সেনেগালের দুইটি গোলের মধ্যে একটি ছিল আত্মঘাতী গোল। এই গোলটি করেন পোল্যান্ডের থিয়াগো সিওনেক। সেনেগালের অপর গোলটি করেন এমবায়ে নিয়াং। পোল্যান্ডের একমাত্র গোলটি করেন গ্রজোগর্জ ক্রিকোওইয়ার্ক।
ম্যাচটিতে প্রথমার্ধে ১-০ ব্যবধানে এগিয়ে ছিল সেনেগাল। ৩৭তম মিনিটে আত্মঘাতী গোলটি করেন পোল্যান্ডের থিয়াগো সিওনেক। ডি-বক্সের প্রান্ত থেকে গোলে শট করেন সেনেগালের ইদ্রিসা গুয়ে। বলটি থিয়াগো সিওনেকের গায়ে লেগে আশ্রয় নেয় জালে।
বিরতি থেকে ফিরে ম্যাচের ৬০তম মিনিটে ২-০ গোলে লিড নেয় সেনেগাল। বলতে গেলে এই গোলটি সেনেগালকে উপহার দিয়েছে পোল্যান্ড। গ্রজোগর্জ ক্রিকোওইয়ার্ক মাঝ মাঠ থেকে গোলরক্ষকের কাছে বল ব্যাক পাস দেন। গোলরক্ষক বল দখলে দিতে ডি-বক্স ছেড়ে চলে আসেন। তখন ডিফেন্স ফাঁকা। এমন মুহূর্তে বল পেয়ে সহজেই গোলটি করেন এমবায়ে নিয়াং। একজন ডিফেন্ডার চেষ্টা করলেও গোলটি বাঁচাতে পারেননি।
৮৬তম মিনিটে ম্যাচে ব্যবধান কমায় পোল্যান্ড। কামিল গ্রসিকির ফ্রি-কিক থেকে হেড করে নিপুণ দক্ষতায় গোলটি করেন গ্রজোগর্জ ক্রিকোওইয়ার্ক। এই ক্রিকোওইয়ার্কের লক্ষহীন পাসেই দ্বিতীয় গোলটি করেছিল সেনেগাল।
পোল্যান্ড ও সেনেগাল রয়েছে ‘এইচ’ গ্রুপে। এই গ্রুপের ম্যাচে কলম্বিয়াকে ২-১ গোলে হারিয়েছে জাপান। আগামী ২৪ জুন জাপানের মুখোমুখি হবে সেনেগাল। আর ২৮ জুন কলম্বিয়ার মুখোমুখি হবে তারা। অন্যদিকে, আগামী ২৪ জুন কলম্বিয়ার মুখোমুখি হবে পোল্যান্ড। আর ২৮ জুন জাপানের মুখোমুখি হবে তারা।
সেনেগাল এবার দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে অংশ নিচ্ছে। এর আগে তারা ২০০২ সালে প্রথমবারের মতো বিশ্বকাপে অংশ নেয়। সেবার তারা কোয়ার্টার ফাইনাল পর্ব থেকে বাদ পড়েছিল।
অন্যদিকে, পোল্যান্ডের এটি অষ্টম বিশ্বকাপ। এর আগে তারা সর্বশেষ বিশ্বকাপে খেলেছিল ২০০৬ সালে। সেবার তারা গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল। ইউরোপের এই দলটি প্রথমবারের মতো বিশ্বকাপ খেলে ১৯৩৮ সালে।
গত ১৪ জুন শুরু হয়েছে রাশিয়া বিশ্বকাপ। টুর্নামেন্টের গ্রুপ পর্বের খেলা শেষ হবে আগামী ২৮ জুন। এরপর ৩০ জুন শুরু হবে নকআউট পর্বের খেলা। ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী ১৫ জুলাই।