বাজেটে ঘোষণা না থাকলেও নন এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলো এমপিওভুক্তি হবে – শিক্ষামন্ত্রী

কাজিরবাজার ডেস্ক :
বাজেটে কোনো ঘোষণা না থাকলেও নন এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলো এমপিওভুক্ত (মান্থলি পেমেন্ট অর্ডার) করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। পর্যায়ক্রমে এসব প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হবে জানিয়ে তিনি বলেন, এ নিয়ে শিক্ষকদের কষ্ট করে আন্দোলন করার কোনো প্রয়োজন নেই।
সোমবার সচিবালয়ে একটি অনুষ্ঠানে এ কথা বলেন মন্ত্রী। এ সময় প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টকে এফবিসিসিআই কর্তৃক দুটি মাইক্রোবাসের চাবি হস্তান্তর করা হয়।
আন্দোলনে থাকা এসব শিক্ষক-কর্মচারী গত বছরের ২৬ ডিসেম্বর প্রেসক্লাবের সামনে এমপিওভুক্তির দাবিতে লাগাতর আন্দোলন শুরু করেছিলেন। এর একপর্যায়ে চলতি বছরের ৫ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে তার তৎকালীন একান্ত সচিব সাজ্জাদুল হাসান অনশনস্থলে গিয়ে দাবি পূরণের আশ্বাস দিলে শিক্ষক-কর্মচারীরা আন্দোলন স্থগিত করেন।
কিন্তু গত বৃহস্পতিবার ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী নতুন এমপিওভুক্তির স্পষ্ট কোনো ঘোষণা দেননি। এ প্রেক্ষাপটে গতকাল রবিবার থেকে লাগাতার অবস্থান কর্মসূচির ডাক দিয়েছিল নন-এমপিও শিক্ষকরা। কিন্তু পুলিশের বাধায় তারা কর্মসূচি পালন করতে পারেনি।
শিক্ষামন্ত্রী বলেন, ‘এমপিওভুক্তি নিয়ে শিক্ষা মন্ত্রণালয় আগে থেকেই কাজ করছে। এ কাজ এখনও চলছে। বাজেটে সব বিষয়ে বরাদ্দ থাকা প্রয়োজন নেই। এ বিষয়ে বরাদ্দ না থাকলেও মন্ত্রণালয়ের যে বরাদ্দ আছে এবং অর্থমন্ত্রীর যে থোক বরাদ্দ আছে সেখান থেকে এমপিওভুক্তি করানো সম্ভব। এ নিয়ে প্রধানমন্ত্রী এবং অর্থমন্ত্রীর সঙ্গে আমার কথা হয়েছে। এটাই কাজ চলছে’।
এ সময় শিক্ষাখাতে অনিয়ম, দুর্নীতির ছাড় দেয়া হবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।