আমি কোন দিন জাতীয় পার্টির সদস্য ছিলাম না মন্ত্রীও ছিলাম না – অর্থমন্ত্রী

30

কাজিরবাজার ডেস্ক :
সম্পূরক বাজেটের ওপর সাধারণ আলোচনা এবং ছাঁটাই প্রস্তাবের আলোচনাকালে অর্থমন্ত্রীকে জাতীয় পার্টির মন্ত্রী উল্লেখ করায় বেজায় চটেছেন আবুল মাল আবদুল মুহিত। কখনো জাতীয় পার্টির এমপি বা সদস্য ছিলেন না দাবী করে অর্থমন্ত্রী আগামীতে এমন বক্তব্যে দেওয়া হলে তাঁর বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহন কর হবে হুঁশিয়ারী উচ্চারণ করেন। জবাবে বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্যরা অর্থমন্ত্রীকে উদ্দেশ্যে করে বলেছেন, জাতীয় পার্টির মন্ত্রী বলায় আপনাকে (অর্থমন্ত্রী) আদালতে যেতে হবে না। কিন্তু ব্যাংক ডাকাতদের রক্ষা করায় আপনাকে একদিন আদালতের কাঠগড়ায় দাঁড়াতে হতে পারে।
স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে সোমবার ২০১৭-১৮ সালের সম্পূরক বাজেটের ওপর সমাপনি আলোচনায় আরও অংশ নেন কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, সাবেক খাদ্যমন্ত্রী ড. আবদুর রাজ্জাক, জাতীয় পার্টির ফখরুল ইমাম, রওশন আরা মান্নান ও সেলিম উদ্দিন। প্রথম দিনের আলোচনায় সরকার ও বিরোধী দলের সংসদ সদস্যরা ব্যাংকিং খাতের অনিয়ম নিয়ে ক্ষোভ প্রকাশ করলেও সমাপনি বক্তব্যে এ বিষয়ে কোন কথা বলেননি অর্থমন্ত্রী।
সম্পুরক বাজেটের ওপর সমাপনী বক্তব্যে অংশ নিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, গতবার সম্পূরক বাজেট নিয়ে যেসকল আলোচনা হয়েছিল তাতে আমার ইচ্ছা ছিল সম্পূরক বাজেটটাকে আরেকটু অর্থবহ করা এবং সেটা বিস্তৃততর আলোচনার ব্যবস্থা করা। এটা এবছর আমি করতে পারিনি সেজন্য খুবই দু:খিত। আশা করছি ভবিষ্যতে এধরনের একটা ব্যবস্থা হবে। সম্পূরক বাজেটে আমরা যে পরিবর্তন করেছিলাম সেটা খুবই সামান্য। মোটামুটিভাবে আগে বিভিন্ন বিভাগে যে ক্ষমতা এই সংসদ দিয়েছিল সেটা যতদূর সম্ভব রক্ষা করেছি। তবে কিছুটা আয় ব্যয় এদিকে সেদিক হয়েছে। সেটিকে আইনগত ভিত্তি দিতেই এই সম্পূরক বাজেট।
তিনি বলেন, আওয়ামী লীগ সরকারের টানা দুই টার্মে অর্থাৎ ১০ বছরে বাজেট ৫ লাখ কোটিতে উন্নীত হয়েছে। আগে সংসদ সদস্যরা এক লাখ কোটি টাকার বাজেট পাস করতেন, এখন করছেন ৫ লাখ কোটি টাকা। আর সংবিধানই সম্পূরক ব্যয়ের সুযোগ করে দেয়া হয়েছে। সম্পুরক বাজেট পাস হয় সংবিধান সম্মতভাবেই।
সম্পুরক বাজেটের আলোচনার সময় অর্থমন্ত্রীকে জাতীয় পার্টির অর্থমন্ত্রী উল্লেখ করায় বেজায় চটেছেন আবুল মাল আবদুল মুহিত। তিনি জাতীয় পার্টির সংসদ সদস্যদের উদ্দেশ্যে করে বলেন, কয়েকবারই বলেছি, কিন্তু জাতীয় পার্টির সদস্যরা সেটা অস্বীকার করে যান। আজকেও অস্বীকার করেছেন। আমি আবারও স্পষ্টভাবে বলতে চাই, আমি কোনো দিন জাতীয় পার্টির সদস্যও ছিলাম না, কোনো দিন জাতীয় পার্টির মন্ত্রীও ছিলাম না। অনেকবারই এটা বলেছিল। তিনি বলেন, জেনারেল এরশাদ যখন সামরিক শাসক ছিলেন সেই সময় মন্ত্রী ছিলাম, জাতীয় পার্টির তখন জন্মও হয় নাই। জাতীয় পার্টি জন্ম হওয়ার আগে আমি সেই সরকার থেকে পদত্যাগ করে চলে যাই। কাজেই আমার অনুরোধ হবে ভবিষ্যতে যেন জাতীয় পার্টির সদস্যরা মনে রাখেন, যদি না রাখেন তাবে তাঁদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়ার চেস্টা নেবো।
ছাঁটাই প্রস্তাবের ওপর আলোচনার সময় এর জবাব দিতে গিয়ে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশীদ বলেন, জাতীয় পার্টি গঠনের পূর্বেই এরশাদ সাহেবের সামরিক শাসনের সময় অর্থমন্ত্রী হিসেবে আবুল মাল আবদুল মুহিত সাহেব বাজেট দিয়েছিলেন। উনি (অর্থমন্ত্রী) কখনো জাতীয় পার্টি করেননি। তবে আমি আশ্বস্থ করতে চাই, ভবিষ্যতে তাঁর (অর্থমন্ত্রী) এতো জ্ঞানী, অভিজ্ঞ ব্যক্তিকে জাতীয় পার্টি তাদের দলে স্থান দেবে না। এরজন্য আপনাকে (অর্থমন্ত্রী) আদালতে যেতে হবে না। কিন্তু আপনি ব্যাংক ডাকাতদের যে প্রটেকশন দিয়েছেন তার জন্য আদালতে যেতে হবে।